শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

প্রশাসক অসৎ হলে নানা সমস্যা তৈরি হয়

আ আ ম স আরেফিন সিদ্দিক

প্রশাসক অসৎ হলে নানা সমস্যা তৈরি হয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, যিনি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসনে থাকবেন তিনি অসৎ হলে নানা সমস্যা তৈরি হবে। এখানে সততার কোনো বিকল্প নেই। শুধু বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে নয়, যে কোনো প্রশাসনেই এটি গুরুত্বপূর্ণ। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের   শিক্ষকরাই উপাচার্য হিসেবে নিয়োগ পান। একজন শিক্ষক উপাচার্য হিসেবে নিয়োগ পেলে তাঁর উচ্চতর নৈতিক অবস্থান সমাজ প্রত্যাশা করে। তাঁর অনৈতিক কোনো কর্মকান্ড গ্রহণযোগ্য হবে না। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষকরাই পরিচালনা করেন। শিক্ষকরাই প্রশাসনে থাকেন। শিক্ষক-শিক্ষার্থীর সম্পর্ক বজায় রাখা দরকার। এর ব্যত্যয় হলেও নানান সমস্যার তৈরি হয়। ছোট ইস্যু থেকেই বড় সমস্যার তৈরি হয় ক্যাম্পাসগুলোয়। প্রশাসনের সঙ্গে শিক্ষার্থীদের দূরত্ব তৈরি হলে ভুল বোঝাবুঝি হয়। তখন একটি সমস্যা দ্রুত সমাধান না হয়ে জটিল থেকে জটিলতর আকার ধারণ করে। শিক্ষক-শিক্ষার্থীদের সম্পর্ক মানবিক। একে সব সময় গুরুত্ব দিতে হবে। ছাত্রছাত্রীদের যৌক্তিক দাবিগুলো গুরুত্ব দিয়ে সমাধান করতে হবে।

এই শিক্ষাবিদ বলেন, বিশ্ববিদ্যালয়ে যাঁকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে তাঁর নৈতিক অবস্থান কেমন সুদৃঢ় তা-ও বিবেচনা করতে হবে। নৈতিক অবস্থাকেও গুরুত্ব দিতে হবে শিক্ষক নিয়োগের সময়। বিদ্যাপীঠগুলোয় শুধু মেধা আর পরীক্ষার ফল বিবেচনা করে শিক্ষক নিয়োগ দেওয়া হয়। কিন্তু নিয়োগের সময় মেধা, ফলাফল, যোগ্যতার পাশাপাশি তাঁর নৈতিক অবস্থানও মূল্যায়ন করা উচিত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর