বুধবার, ৯ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

এবারও নৌকার ভরাডুবি

প্রতিদিন ডেস্ক

ইউনিয়ন পরিষদের (ইউপি) সপ্তম ধাপের ভোট হয়েছে সোমবার। ওই দিন দেশের ১৩৮ ইউপিতে ভোট হয়। এ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের ভরাডুবি হয়েছে। বেশির ভাগ ইউপিতে জয় পেয়েছেন বিদ্রোহীরা।

কুমিল্লার দেবিদ্বারে খোদ এমপির কেন্দ্রে হেরেছেন নৌকার প্রার্থী। পেয়েছেন মাত্র ১৮২ ভোট। আর বিদ্রোহী প্রার্থী পেয়েছেন ৬৫৮ ভোট। এর আগে উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা পেয়েছিল ১৬ ভোট। একই কেন্দ্রে ধানের শীষের প্রাপ্ত ভোট ৯৮১। প্রতিনিধিদের খবর- কুমিল্লা : কুমিল্লার দুই উপজেলার ২৩ ইউনিয়নের সাতটিতে নৌকা প্রতীকের, ১৫টিতে বিদ্রোহী ও একটিতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বিজয়ী হয়েছেন। এ ছাড়া চেয়ারম্যান প্রার্থী নৌকা প্রতীকের নূরুজ্জামান ভূঁইয়া মুকুলের মৃত্যুতে উপজেলার ভানী ইউনিয়নের নির্বাচন স্থগিত করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন জেলা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দুলাল তালুকদার। জানা গেছে, দেবিদ্বার উপজেলা চার ইউনিয়নে নৌকা প্রতীকের জয় হয়েছে। তারা হলেন- গুনাইঘর উত্তরে মো. মোকবল হোসেন মুকুল, গুনাইঘর দক্ষিণে হুমায়ূন কবির, সুলতানপুরে প্রফেসর হুমায়ূন কবির ও বড়কামতা ইউনিয়নে নুরুল ইসলাম। নয়টিতে বিজয়ী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা হলেন- বড়শালঘরে আবদুল আউয়াল, রসুলপুরে শাহজাহান সরকার, সুবিলে গোলাম সরোয়ার মুকুল ভুইয়া, জাফরগঞ্জে জাহিদুল ইসলাম, রাজামেহারে জসিম সরকার, ধামতীতে মহিউদ্দিন মিঠু, এলাহাবাদে নুরুল আমিন, মোহনপুরে ময়নাল হোসেন ও ফতেহাবাদে কামরুজ্জামান মাসুদ। ইউসুফপুরে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ জাকারিয়া। বুড়িচংয়ের নয় ইউনিয়নের তিনটিতে নৌকা ও ছয়টিতে আওয়ামী লীগের বিদ্রোহীরা চেয়ারম্যান হয়েছেন। নৌকা প্রতীকে বাকশীমূল ইউনিয়নে আবদুল করিম, সদর ইউনিয়নে জয়নাল আবেদীন ও ময়নামতিতে লালন হায়দার এবং বিদ্রোহী প্রার্থীদের মধ্যে ষোলনলে হাজী বিল্লাল, রাজাপুরে কাসেম মাস্টার, পীরযাত্রাপুরে আলহাজ আবু তাহের, মোকামে সাহেব আলী, ভারেল্লা উত্তরে ইস্কান্দর আলী ও দক্ষিণে ওমর ফারুক নির্বাচিত হয়েছেন।

আবারও এমপির কেন্দ্রে নৌকার ভরাডুবি : দেবিদ্বার উপজেলা পরিষদের উপনির্বাচনের মতোই এবার ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের এমপি রাজী মোহাম্মদ ফখরুলের কেন্দ্রে নৌকার ভরাডুবি হয়েছে। গুনাইঘর দক্ষিণ ইউনিয়নের ৮ নম্বর কেন্দ্র বনকোট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নৌকার প্রার্থী মো. হুমায়ুন কবির পান ১৮২ আর বিদ্রোহী মো. আবদুল হাকিম খান ৬৫৮ ভোট। কিছুদিন আগে উপজেলা পরিষদের উপনির্বাচনে এ কেন্দ্রে নৌকা পেয়েছে মাত্র ১৬ ভোট এবং ধানের শীষ ৯৮১ ভোট। নির্বাচনের এক দিন আগে আওয়ামী লীগের ১০ জন চেয়ারম্যান প্রার্থী সংবাদ সম্মেলন করে অভিযোগ করেন স্থানীয় এমপি রাজী মোহাম্মদ ফখরুল নৌকার বিরোধিতা করছেন। নিজের পছন্দের প্রার্থীদের বিজয়ী করতে নানাভাবে প্রভাব বিস্তার করছেন। ৭ নম্বর এলাহাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ও নৌকা প্রতীকের পরাজিত প্রার্থী মো. সিরাজুল ইসলাম সরকার অভিযোগ করে বলেন, নৌকা ঠেকাতে স্থানীয় এমপি রাজী মোহাম্মদ ফখরুল মুন্সী কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী এবং সাবেক বিএনপি দলীয় এমপি ইঞ্জিনিয়ার মঞ্জুরুল আহসান মুন্সীসহ জামায়াত কর্মীদের নিয়ে নিজ এলাকায় এসে নৌকার বিরুদ্ধে প্রচারণা ও গোপন বৈঠক করেছেন। ফলে ১৪ ইউনিয়নের ১০টিতে নৌকার চরম ভরাডুবি হয়েছে। ধামতী ইউনিয়নের অন্য পরাজিত প্রার্থী নৌকার মো. জসীম উদ্দিন স্থানীয় এমপির বিরুদ্ধে অভিযোগ করে বলেন, গত উপজেলা পরিষদ নির্বাচনে স্থানীয় এমপি রাজী মোহাম্মদ ফখরুল তাঁর আপন চাচা ধানের শীষের প্রার্থী এ এফ এম তারেক মুন্সীর পক্ষে কাজ করেছেন। এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল মুন্সী গতকাল দুপুরে সেলফোনে জানান, ‘স্থানীয় নির্বাচনে এমপিদের বিধিনিষেধ থাকায় আমি নির্বাচন চলাকালে কোনো ধরনের কর্মকান্ডে সম্পৃক্ত থাকতে পারব না বলে আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটি বরাবর ঠিঠি দিয়েছি। সংশ্লিষ্টরা প্রার্থী নির্বাচনে অযোগ্যদের মনোনয়ন দিয়েছেন। নৌকার প্রার্থীর বিজয়ে নেতাদের মধ্যে সমন্বয়ের অভাব ছিল। তা ছাড়া আমার বিরুদ্ধে জামায়াত-বিএনপি নিয়ে ঐক্য করে নৌকা ঠেকানোর যে অভিযোগ আনা হয়েছে তা ভিত্তিহীন। বিদ্রোহী যারা পাস করেছেন তার অধিকাংশই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদের নেতা-কর্মী।’

নোয়াখালী : সপ্তম ধাপের নির্বাচনে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার আট ইউনিয়নের তিনটিতে বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা সমর্থিত এবং চারটিতে সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান বাদল সমর্থিত ও একটিতে জামায়াত সমর্থিত চেয়ারম্যান বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে কাউকে দলীয় প্রতীক নৌকা দেওয়া হয়নি। তবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা এবং সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদলের নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ থেকে আট ইউনিয়নে আলাদা প্রার্থী দেওয়া হয়েছে।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, আবদুল কাদের মির্জা সমর্থিত সিরাজপুর ইউনিয়নে নাজিম উদ্দিন মিকন, চরহাজারী ইউনিয়নে মহিউদ্দিন সোহাগ, মুছাপুর ইউনিয়নে আইয়ুব আলী এবং মিজানুর রহমান বাদল সমর্থিত চরকাঁকড়া ইউনিয়নে হানিফ সবুজ, চরফকিরা ইউনিয়নে জায়দল হক কচি, রামপুর ইউনিয়নে সিরাজিস সালেকিন রিমন, চরএলাহি ইউনিয়নে আবদুর রাজ্জাক আর চরপার্বতী ইউনিয়নে জামায়াতে ইসলামী সমর্থিত মোহাম্মদ হানিফ বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

রাঙামাটি : রাঙামাটিতে আওয়ামী লীগের ভরাডুবি হয়েছে। তিন উপজেলা- লংগদু, বাঘাইছড়ি ও জুরাছড়ির ১৭ ইউনিয়নের মাত্র চারটিতে আওয়ামী লীগ প্রার্থীরা জয় পেয়েছেন। ১৩টিতেই স্বতন্ত্র প্রার্থীরা বিপুল ভোটে জয়ী হয়েছেন। সংশ্লিষ্টরা বলছেন, একেবারে শান্তিপূর্ণ পরিবেশে ভোটযুদ্ধে হেরে গেছে আওয়ামী লীগ।

বাঘাইছড়ি উপজেলায় বিজয়ীরা হলেন- বাঘাইছড়ি সদর ইউনিয়নে অলিভ চাকমা (নৌকা), রূপকারী ইউনিয়নে জেসমিন চাকমা ওরফে ধনেশ্বর (স্বতন্ত্র), মারিশ্যা ইউনিয়নে আপন চাকমা (স্বতন্ত্র), আমতলী ইউনিয়নে মুজিবুর রহমান (আওয়ামী লীগ বিদ্রোহী), খেদারমারা ইউনিয়নে বিলটু চাকমা (স্বতন্ত্র), সারোয়াতলী ইউনিয়নে ভুপতি রঞ্জন চাকমা (স্বতন্ত্র), বঙ্গলতলী ইউনিয়নে জ্ঞান জ্যোতি চাকমা (স্বতন্ত্র) ও সাজেক ইউনিয়নে অতুলাল চাকমা (স্বতন্ত্র)। লংগদু উপজেলার বিজয়ীরা হলেন- মাইনিমুখ ইউনিয়নে মো. কামাল হোসেন কমল (আওয়ামী লীগ বিদ্রোহী), গুলশাখালীতে মো. শফিকুল ইসলাম (আওয়ামী লীগ), কালাপাকুজ্জ্যায় মো. আবদুল বারেক দেওয়ান (বিএনপি স্বতন্ত্র), ভাসাইন্যাদমে মো. হযরত আলী (আওয়ামী লীগ বিদ্রোহী), বগাচতরে মো. আবুল বাশার (আওয়ামী লীগ), আটারকছড়ায় অজয় চাকমা (আওয়ামী লীগ) ও লংগদু ইউনিয়নে কুলিন মিত্র চাকমা আদু (আওয়ামী লীগ বিদ্রোহী)। জুরাছড়ি উপজেলার বিজয়ীরা হলেন- সদর ইউনিয়নে ইমন চাকমা (স্বতন্ত্র) ও বনযোগীছড়ায় সন্তোষ বিকাশ চাকমা (স্বতন্ত্র)।

উল্লেখ্য, সপ্তম ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর পক্ষ নেওয়ায় রবিবার রাতে রাঙামাটিতে যুবলীগের নয় নেতাকে বহিষ্কার করে সংগঠন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর