শুক্রবার, ১১ মার্চ, ২০২২ ০০:০০ টা
আমিরাতের উদ্যোক্তাদের প্রধানমন্ত্রী

সুযোগ লুফে নিন

রুহুল আমিন রাসেল, দুবাই থেকে

সুযোগ লুফে নিন

সংযুক্ত আরব আমিরাত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ আবাসস্থল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুবাই এক্সিবিশন সেন্টারে সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশ বিজনেস ফোরামের যৌথভাবে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন -পিআইডি

ব্যবসাবান্ধব পরিবেশ ও আকর্ষণীয় সুযোগগুলো লুফে নিয়ে সংযুক্ত আরব আমিরাতের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি তাদের উদ্দেশে বলেন, আসুন, বাংলাদেশকে আপনার ব্যবসার গন্তব্য বানান। আমি আপনাদের সবাইকে আশস্ত করছি, বাংলাদেশ এখন বিনিয়োগের আকর্ষণীয় সুযোগ-সুবিধার স্থান। গতকাল সংযুক্ত আরব আমিরাতের চেম্বার্স অব কমার্স এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)-এর উদ্যোগে দুই দেশের মধ্যে যৌথ বিজনেস কাউন্সিল প্রতিষ্ঠায় সমঝোতা স্মারক সই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। দুবাই প্রদর্শনী কেন্দ্রে আয়োজিত এ অনুষ্ঠানে আবুধাবির সফরকালীন আবাসস্থল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে অংশ নেন তিনি।

বাংলাদেশের ভৌগোলিক অবস্থানগত সুবিধার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমাদের আছে দুর্দান্ত ভূ-কৌশলগত অবস্থান। সব প্রধান প্রধান আন্তর্জাতিক বাণিজ্য ও পরিবহন রুটের সঙ্গে বাংলাদেশের সরাসরি সংযোগ রয়েছে। এ ছাড়া জনবহুল এবং ক্রমবর্ধমান দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া ও পূর্ব এশিয়ার সংযোগস্থলে রয়েছে। তিনি বলেন, বাংলাদেশের বিশাল অভ্যন্তরীণ বাজার এবং এ অঞ্চলের আশপাশের বাজারগুলোয় উন্মুক্ত প্রবেশ সুবিধা রয়েছে। এ সুবিধাগুলো বাংলাদেশকে আকর্ষণীয় বিনিয়োগ গন্তব্য এবং ভবিষ্যতের উৎপাদন ও আঞ্চলিক অর্থনৈতিক কেন্দ্রে পরিণত করেছে। তিনি বলেন, বাংলাদেশ ১৬৮ মিলিয়নের বেশি মানুষের অভ্যন্তরীণ বাজার অফার করছে। এ মানুষগুলো তরুণ, উদ্যমী, উচ্চাকাক্সক্ষী। বাংলাদেশে সাশ্রয়ী মূল্যে শ্রমিক পাওয়ার কথা উল্লেখ করে সরকারপ্রধান বলেন, আমাদের শ্রমশক্তি কঠোর পরিশ্রমী। এ শ্রমশক্তি সাশ্রয়ী এবং তারা দ্রুত শিখতে পারে। সারা দেশে উচ্চগতির ইন্টারনেট সুবিধার সঙ্গে বাংলাদেশের সাড়ে ৬ লাখের বেশি পুরোপুরি দক্ষ ফ্রিল্যান্সার ডেভেলপার্স থাকার কথা উল্লেখ করেন শেখ হাসিনা। বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কগুলোয় বিনিয়োগ সম্ভাবনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সারা দেশে ছড়িয়ে থাকা বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কগুলো বিনিয়োগের জন্য প্রস্তুত। বাংলাদেশের অগ্রগতির কথা তুলে ধরে তিনি বলেন, কৃষি খাতে উদ্ভাবন ও সম্প্রসারণ, উৎপাদনশীলতা এবং রেমিট্যান্স প্রবাহের কারণে অন্য অনেক দেশের তুলনায় বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

এশিয়ার ক্ষুধার্ত মানুষের খাবার নিশ্চিতে ঐক্যের ডাক : দক্ষিণ এশিয়ার ক্ষুধার্ত মানুষের খাবার নিশ্চিতে সবাইকে এক হয়ে আন্তরিক প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে এ লক্ষ্য অর্জনে এ অঞ্চলের দেশগুলোকে নিজেদের মধ্যে কৃষি গবেষণা ও শিক্ষা সহযোগিতা বাড়ানো, প্রযুক্তি বিনিময় এবং কৃষি অর্থায়নে বিশেষ আঞ্চলিক তহবিল গঠনের প্রস্তাব দেন তিনি। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা (ফাও)-এর ৩৬তম এশিয়া এবং প্যাসিফিক আঞ্চলিক কনফারেন্সে তিনি এ প্রস্তাব দেন। সংযুক্ত আরব আমিরাতের উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মুহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে আবুধাবি সফরে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সফরকালীন আবাসস্থল থেকে আন্তর্জাতিক এ সম্মেলনে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রথমবারের মতো এ আঞ্চলিক কনফারেন্সের আয়োজন করেছে। তিনি এশিয়া ও প্যাসিফিক আঞ্চলিক কনফারেন্সের উদ্বোধন ঘোষণা করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ফাও মহাপরিচালক ক্যু ডংইয়ু, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর