সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা
রাশিয়ার রাষ্ট্রদূতের অভিযোগ

পক্ষপাতদুষ্ট খবর প্রচারে বাংলাদেশের কিছু গণমাধ্যম

কূটনৈতিক প্রতিবেদক

পক্ষপাতদুষ্ট খবর প্রচারে বাংলাদেশের কিছু গণমাধ্যম

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইস্যুতে বাংলাদেশের কিছু গণমাধ্যম পশ্চিমা গণমাধ্যমের মতো পক্ষপাতদুষ্ট খবর প্রচার করছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্দার ভি মানতিতস্কি। গতকাল এক এক খোলা চিঠিতে এ অভিযোগ করা হয়েছে। চিঠিতে আলেকজান্দার ভি মানতিতস্কি লিখেছেন, ‘আমি পশ্চিমা সংবাদ সংস্থা, প্রকাশনা ও ইউরোপ-আমেরিকার বিশ্লেষণমূলক লেখা সংগ্রহ করেছি। সেসব লেখায় ইউক্রেন ইস্যুতে রুশবিরোধী প্রপাগান্ডা রয়েছে। ওইসব লেখায় এমন কিছু কথা প্রচার করা হয়েছে, যেগুলো প্রচ- পক্ষপাতমূলক। এমনকি রাশিয়াকে আহত করার মতো খবর প্রচার করছে তারা। বাংলাদেশেও এ ধরনের প্রচার লক্ষ্য   করছি। বাংলাদেশে কতিপয় গণমাধ্যম পশ্চিমাদের মতো পক্ষপাতদুষ্ট খবর প্রকাশ করছে, যা অত্যন্ত দুঃখজনক।’

বাংলাদেশি পাঠকদের উদ্দেশে রাষ্ট্রদূত লিখেছেন, কিয়েভে বসবাসরত রুশ ভাষাভাষীদের ওপর দীর্ঘ আট বছর ধরে গণহত্যা চালাচ্ছে ইউক্রেন। আমরা তা প্রতিহত করতে চাই। ফ্যাসিবাদের অবসান চাই। ইউক্রেনে পরমাণু অস্ত্রের বিস্তার রোধ করতে চাই এবং ইউক্রেনে ন্যাটোর সামরিক ঘাঁটি স্থাপন রুখে দিতে চাই। রাশিয়ার সংসদের অনুমতি নিয়ে এবং জাতিসংঘ সনদের ৫১ ধারা অনুসরণ করেই ইউক্রেনে রুশ বাহিনীর অভিযান পরিচালিত হচ্ছে বলে তিনি ওই চিঠিতে উল্লেখ করেছেন। রুশ রাষ্ট্রদূত লিখেছেন, ইউক্রেনের সঙ্গে আমরা যুদ্ধে লিপ্ত নই। রাশিয়ার নিরাপত্তা হুমকির মুখে বিধায় দেশটি এই অবস্থান নিয়েছে।

আলেকজান্দার ভি মানতিতস্কি আরও লিখেছেন, ১৯৭১ সালে ভারত ও রাশিয়ার সহযোগিতায় বাংলাদেশ যেমন উর্দু ভাষাভাষীদের তাড়িয়েছিল, ঠিক সে রকমই ইউক্রেনে রুশ ভাষাভাষীদের স্বাধীনতা প্রতিষ্ঠার যুদ্ধ এটা। আমাদের উদ্দেশ্য ন্যাটোর বিস্তার ও পরমাণুশক্তি নিয়ন্ত্রণে নেওয়া। সব শেষে তিনি বাংলাদেশের গণমাধ্যমকে পক্ষপাতদুষ্ট খবর প্রচার না করার অনুরোধ করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর