সোমবার, ১৩ জুন, ২০২২ ০০:০০ টা

চলন্ত ট্রেনে আগুনে তিন তদন্ত কমিটি

মৌলভীবাজার প্রতিনিধি

আন্তনগর পারাবত এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনায় বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে দুটি ও মৌলভীবাজার জেলা প্রশাসকের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশ রেলওয়ের করা দুটি কমিটিতে চারজন করে সদস্য রয়েছেন। তিন দিনের মধ্যে দুই কমিটিকে অগ্নিকান্ডের কারণ উদ্ঘাটন ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঘটনার ২৪ ঘণ্টায়ও কোনো আলামত উদ্ধার করতে পারেনি তদন্ত কমিটি। তদন্ত কমিটির ধীরগতি নিয়ে জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে।

অন্যদিকে মৌলভীবাজার জেলা প্রশাসকের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবদুল হককে আহ্বায়ক করে সাত সদস্যবিশিষ্ট একটি কমিটি করা হয়েছে। কমিটিকে ১১ জুন থেকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শমসেরনগর রেলস্টেশন সূত্রে জানা যায়, চলন্ত পারাবত ট্রেনে আগুন লাগার ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একটি কমিটিতে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলীয় জোনের চিফ কমার্শিয়াল ম্যানেজারকে প্রধান, অন্যটিতে পূর্বাঞ্চলীয় জোনের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারকে প্রধান করা হয়েছে। চার সদস্যের এ দুই কমিটিকে ১২ জুন থেকে তিন দিনের মধ্যে অগ্নিকান্ডের কারণ উদ্ঘাটন ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে। শমসেরনগর রেলওয়ের স্টেশনমাস্টার জামাল উদ্দিন বলেন, ট্রেনে আগুন লাগার ঘটনায় বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সোমবার (আজ) সকাল ও বিকালে পৃথকভাবে তদন্তকাজ শুরু হবে।

জেলা প্রশাসকের পক্ষ থেকে গঠিত কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবদুল হক বলেন, প্রাথমিকভাবে তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ চলছে।

পূর্বাঞ্চলীয় জোনের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন বলেন, পারাবত ট্রেনে যে আগুনের ঘটনা ঘটেছে সে ব্যাপারে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা দুর্ঘটনার কারণ, ক্ষয়ক্ষতি নির্ধারণ ও কেউ দায়ী থাকলে তা চিহ্নিত করে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দেবেন। উল্লেখ্য, শনিবার বেলা ১টার দিকে মৌলভীবাজারের শমসেরনগর-কুলাউড়া স্টেশনের মধ্যবর্তী চাক কবিরাজি এলাকায় ঢাকা থেকে সিলেটগামী আন্তনগর পারাবত এক্সপ্রেস ট্রেনে আগুন লাগে। পরে কমলগঞ্জ, শ্রীমঙ্গল, মৌলভীবাজার ও কুলাউড়া ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ট্রেনের পাওয়ারকার থেকে আগুনের সূত্রপাত হয়। এতে তিনটি বগি পুড়ে যায়।

সর্বশেষ খবর