বুধবার, ১৫ জুন, ২০২২ ০০:০০ টা

যথেষ্ট সক্ষমতা রয়েছে ইসির

হাসান ইমন

যথেষ্ট সক্ষমতা রয়েছে ইসির

এম সাখাওয়াত হোসেন

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি) দায়িত্ব নেওয়ার পর প্রথম ভোট হচ্ছে কুমিল্লা সিটি করপোরেশনে। এ জন্য এ নির্বাচনকে নতুন ইসির জন্য ‘পরীক্ষা’ হিসেবে দেখা হচ্ছে। আর আগের কমিশনগুলোর কিছু ব্যর্থতা বা কাজের কারণে ক্ষতিগ্রস্ত ভাবমূর্তি ফিরিয়ে আনার প্রথম সুযোগও এটি। একই সঙ্গে প্রত্যাশা অনেক বেশি। কুমিল্লা সিটি নির্বাচনে ইসির সক্ষমতা ও প্রত্যাশা নিয়ে বাংলাদেশ প্রতিদিনের মুখোমুখি হয়েছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার এম সাখাওয়াত হোসেন। তিনি বলেন, এই নির্বাচন ঘিরে অনেকের প্রত্যাশা রয়েছে। কারণ সব রাজনৈতিক দল এই নির্বাচনের দিকে মুখিয়ে আছে। নির্বাচন সুষ্ঠু ও সংঘাতহীন করতে পারলে রাজনৈতিক দলের আস্থা তৈরি হবে নির্বাচন কমিশনের প্রতি। আর আমাদেরও প্রত্যাশা অনেক বেশি। তবে দেখা যাক কী করছে নির্বাচন কমিশন। আমরা পর্যবেক্ষণ করছি, এই নির্বাচনের সফলতা ও ব্যর্থতা কাল (বুধবার) বোঝা যাবে।

সক্ষমতা প্রসঙ্গে সাবেক এই কমিশনার বলেন, বর্তমান নির্বাচন কমিশনের যথেষ্ট সক্ষমতা রয়েছে। ইসির হাতে যে ক্ষমতা আছে, তাতে যদি মনে করে কারও হস্তক্ষেপের কারণে নির্বাচন সুষ্ঠু করা যাচ্ছে না, তাহলে সেই নির্বাচন স্থগিত করে দিতে পারেন। এ ছাড়া তারা ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছেন। প্রস্তুতি অনুযায়ী কাজও করছেন। বাকিটা ভোট শেষে বোঝা যাবে।

তিনি বলেন, অতীতের কয়েকটি নির্বাচনের ক্ষেত্রে আমরা দেখেছি, নির্বাচনে জেতা যেন জাদুর কাঠি। আসন্ন কুমিল্লা সিটি নির্বাচনই হয়তো সব নয়। কিন্তু এই নির্বাচন বর্তমান কমিশনের সক্ষমতা বলে দেবে। তবে মাঝখানে কিছুটা সন্দেহের সৃষ্টি হয়েছিল। সেটি কাটিয়ে উঠেছে।

ব্রিগেডিয়ার সাখাওয়াত বলেন, কুমিল্লা সিটি নির্বাচনে এখন পর্যন্ত তেমন কোনো সহিংসতা দেখা যায়নি। এখন পর্যন্ত বর্তমান নির্বাচন কমিশনার সফল। তারা নির্বাচনের এক মাস আগেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করেছেন। সব দলের প্রার্থীরা নিজেদের মতো করে প্রচারণা চালিয়েছেন। কেউ কোনো প্রার্থীকে বাধা দেননি।

তিনি বলেন, কুমিল্লা সিটি ভোটে ভোটার ২ লাখ ২৯ হাজারের কিছু বেশি। এই ভোটারদের মনে কোনো ভয় নেই। কারণ পুরো সিটি এলাকায় যথেষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন রয়েছে। আশা করি সুষ্ঠু নির্বাচন উপহার দিতে পারবে বর্তমান নির্বাচন কমিশন।

সর্বশেষ খবর