মঙ্গলবার, ২১ জুন, ২০২২ ০০:০০ টা

এমপি বাহার নিয়ম ভাঙেননি : সিইসি

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লা সিটি নির্বাচনের পাঁচ দিন পর স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে নিয়ে এবার অন্য সুরে কথা বললেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। গতকাল নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সিইসি বললেন, স্থানীয় সংসদ সদস্যকে ইসি এলাকা ছাড়ার নির্দেশ দিতে পারে না, তেমন কোনো ‘নির্দেশ’ ইসিও ‘দেয়নি’। তাহলে এমপি বাহারও কোনো ‘নিয়ম ভাঙেননি’, আর কমিশনও কোথাও ‘ব্যর্থ হয়নি’।

এবারের নির্বাচনে কুমিল্লা সিটিতে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ভোটের আগে বাহারকে এলাকা ছাড়তে বলেছিল ইসি, যা আদালত পর্যন্ত গড়ায়। ১৫ জুন ভোট দিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাহার বলেছিলেন, কোনো এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ দেওয়ার এখতিয়ারই ইসির নেই। তিনি আইন সংশোধনের জন্য সংসদে প্রস্তাব তুলবেন। অন্যদিকে ভোটের দিন সন্ধ্যায় সাংবাদিকদের প্রশ্ন এড়াতে সিইসি বলেছিলেন, ‘বাহার প্রসঙ্গ পাস্ট অ্যান্ড ক্লোজড’। কিন্তু ভোটের পাঁচ দিনের মাথায় গতকাল সাংবাদিকরা যখন আবারও বাহার প্রসঙ্গ ধরে প্রশ্ন করলেন, সিইসির কথায় ইসির আগের অবস্থানের সঙ্গে মিল পাওয়া গেল না।

কাজী হাবিবুল আউয়াল বললেন, স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে এলাকা ছাড়তে ‘নির্দেশ দেওয়া হয়নি’। কমিশন তাকে এলাকা ছাড়তে বলতে পারে না, বলেওনি। তিনি বলেন, ‘মাননীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন সাহেব কোনোরকম আইন ভঙ্গ করেননি। আমাদের কোনো নির্দেশ উনি ভঙ্গ করেননি। আমরা নির্বাচনটাকে সুষ্ঠু ও সুন্দর করার জন্য কিছু কিছু অনুরোধ ও অভিযোগ পাচ্ছিলাম- উনি প্রচারণা করছেন। তারপর আমরা আইনটা দেখেছি। আমরা কিন্তু কোনো লোককে তার এলাকা ত্যাগ করার নির্দেশ দিতে পারি না আইনত।’ সিইসির ভাষায়, বহিরাগতদের এলাকা ছাড়ার জন্য বলা যায়। স্থানীয়দের এলাকা ছাড়ার জন্য বলা যায় না। সেরকম ‘বেআইনি কোনো আদেশ’ কমিশনও দিতে চায় না। ‘আমরা উনাকে নির্দেশ দিইনি। উনি মনঃক্ষুণ্ন হয়েছেন। বলা হয়েছিল, ‘আপনাকে নির্বাচন কমিশনের স্বার্থে এলাকা ত্যাগ করে সহযোগিতা করার জন্য বিনীতভাবে অনুরোধ করা হলো।’ যদি বিনীতভাবে অনুরোধ আর আদেশ এক করে দেখেন, তাহলে আমরাও কিন্তু বেআইনি আদেশ করতে চাই না। সিইসি বলেন, এর আগে একজন মন্ত্রীকে এক ঘণ্টার নোটিসে এলাকা থেকে বের করে দেওয়া হয়েছিল। কিন্তু তখন পরিস্থিতি ‘ভিন্ন ছিল’। ‘মনে রাখতে হবে, উনি ছিলেন বহিরাগত। বাইরে থেকে গিয়ে ওখানে প্রকাশ্যে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছিলেন। তখন কমিশন কঠোর অবস্থান নিয়েছে, সাবধান করেছিল কমিশন। উনি চলে গিয়েছিলেন।’ সিইসি বলেন, ‘বাহাউদ্দিন সাহেব কিন্তু দিনাজপুরের লোক নন, উনি কুমিল্লার লোক, এটা উনার স্থায়ী ঠিকানা। তাকে স্থান ত্যাগ করতে বলতে পারেন না এবং বলিওনি। তাহলে উনিও কিছু ভঙ্গ করেননি, আমরাও ব্যর্থ হইনি- যেটা বলা হচ্ছে।’ কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আমরা উনাকে অনুরোধ করেছি। আপনিও বোঝেন, অনুরোধ রক্ষা করতে পারেন, নাও রাখতে পারেন। অনুরোধ আর আদেশকে একাকার করে ফেললে হবে না।’

সর্বশেষ খবর