শনিবার, ২৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্দোলন চলছে ছাত্রী হেনস্তায় দুজন শনাক্ত

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্দোলন চলছে ছাত্রী হেনস্তায় দুজন শনাক্ত

চবি ছাত্রী হেনস্তার প্রতিবাদ এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে গতকালও বিক্ষোভ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা -বাংলাদেশ প্রতিদিন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রীকে শারীরিক হেনস্তার পরে ভিডিও ধারণের ঘটনায় দুজনকে শনাক্ত করা গেছে। তবে আরও তিনজনকে এখনো শনাক্ত করা যায়নি। তদন্তের স্বার্থে তাদের নাম-পরিচয় গোপন রাখা হয়েছে। গতকাল বিকালে বাংলাদেশ প্রতিদিনকে শনাক্তের খবরটি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. শহিদুল ইসলাম। বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং পুলিশের সহায়তায় ঘটনাটির তদন্ত চলছে। গত ১৭ জুলাই রাতের এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থী বাদী হয়ে বুধবার রাতে অজ্ঞাতনামা পাঁচজনের বিরুদ্ধে হাটহাজারী থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেন। এ ঘটনায় থানায় মামলা করার আগে ভুক্তভোগী শিক্ষার্থী ১৮ জুলাই প্রক্টর অফিসে লিখিত অভিযোগও করেন। এ ঘটনায় জড়িত সবাই চবি শাখা ছাত্রলীগের কর্মী। তারা এ ছাত্র সংগঠনেরই উপগ্রুপের এবং স্থানীয় শিক্ষার্থী বলে শাখা ছাত্রলীগ সূত্রে জানা গেছে। শিক্ষার্থীদের চারটি দাবির মধ্যে অন্যতম একটি হচ্ছে- যৌন নির্যাতন সেলের পুনর্গঠন। যেখানে শাস্তি দেওয়ার সর্বোচ্চ সময় নির্ধারিত থাকবে এক মাস। অর্থাৎ এক মাসের মধ্যে শাস্তি বাস্তবায়ন করতে হবে। যদিও ২০১৮ সালে গঠিত হওয়ার পর থেকে এ সেলে তিনটি অভিযোগ পড়ে আছে। যেগুলোর কোনো সুরাহা হয়নি। এ সেলের আহ্বায়ক উপাচার্য ড. শিরীন আখতার নিজেই। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য। এর পরও ছাত্রীদের যৌন নির্যাতনের অভিযোগগুলোর সুরাহা না হওয়ায় শিক্ষার্থীরা বিক্ষুব্ধ।

প্রতিবাদী গানের সাথে চলছে বেঁধে দেওয়া সময়ের কাউন্ট ডাউন : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রী হেনস্তা এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে শুরু হওয়া আন্দোলনের অংশ হিসেবে প্রতিবাদী গানের আয়োজন করেছে শিক্ষার্থীরা? এই আয়োজনের মাধ্যমে বেঁধে দেওয়া সময়ের কাউন্ট ডাউন চলছে। বিশ্ববিদ্যালয়ের ট্রেন স্টেশনে শুক্রবার (২২ জুলাই) শিক্ষার্থীরা আয়োজন করে প্রতিবাদী গানের আসর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর