শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

পুলিশ প্রহরায় গভীর রাতে শাওনের দাফন

♦ শেষ মুহূর্তে থাকতে না দেওয়ার অভিযোগ, বিভিন্ন স্থানে গায়েবানা জানাজা ♦ কয়েক হাজার নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা, আজ বিএনপির বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

পুলিশ প্রহরায় গভীর রাতে শাওনের দাফন

নারায়ণগঞ্জে নিহত যুবদল কর্মী শাওনের বাসায় গিয়ে তার স্বজনদের সান্ত্বনা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর -বাংলাদেশ প্রতিদিন

নারায়ণগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত শাওনকে গভীর রাতে কঠোর পুলিশ প্রহরায় দাফন করা হয়েছে। কঠোর নিরাপত্তায় হাসপাতাল থেকে বৃহস্পতিবার রাত ২টায় লাশ তার বাড়িতে নেওয়া হয়। জানাজা ও দাফনে নিহতের আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের অংশ নিতে পুলিশ বাধা দিয়েছে বলে অভিযোগ করেছেন স্বজনরা। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে- শাওন বিএনপি বা যুবদলের কোনো কর্মী নয়। নিহতের ভাই মিলন হোসেন বলেছেন, শাওন পুলিশের গুলিতে মারা যায়নি। শাওনের মৃত্যুতে গতকাল ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গায়েবানা জানাজা পড়েছে বিএনপি। আজ রাজধানীসহ সারা দেশে এ হত্যার প্রতিবাদে সমাবেশের ঘোষণা দিয়েছে দলটি। নবীনগর শাহওয়ার আলী উচ্চবিদ্যালয় মাঠে জানাজা শেষে বৃহস্পতিবার রাতে ফতুল্লার নবীনগর কবরস্থানে তাকে দাফন করা হয়।

নারায়ণগঞ্জ সদর থানায় শাওনের ভাইয়ের এজাহার : পুলিশ-বিএনপি সংঘর্ষে গুলিতে নিহত শাওনের ভাই মো. মিলন হোসেন নারায়ণগঞ্জ সদর মডেল থানায় বৃহস্পতিবার রাতে একটি এজাহার দায়ের করেছেন বলে জানা গেছে। এজাহারে তিনি বলেছেন, স্থানীয় বিএনপির ৫ হাজার নেতা-কর্মী পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ, ককটেল বিস্ফোরণ ও অবৈধ অস্ত্র দিয়ে গুলি চালাচ্ছিল। সেই অবৈধ অস্ত্রের গুলিতে বিদ্ধ ও ইট-পাটকেলে আঘাতপ্রাপ্ত হয়ে শাওন মারা গেছে। পুলিশের গুলিতে নয়।

পুলিশের বিরুদ্ধে ভয় দেখিয়ে এজাহার লেখানোর অভিযোগ : পুলিশ ভয় দেখিয়ে শাওনের ভাই মিলনকে দিয়ে থানায় বিএনপির ৫ হাজার নেতা-কর্মীকে দায়ী করে এই এজাহার লিখিয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। বিএনপির ঢাকা বিভাগীয় কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সামাদ আজাদ গতকাল রাতে এ অভিযোগ করেন। তিনি বলেন, নিহতের দুই ভাইকে পুলিশ থানায় নিয়ে অনেক রাত পর্যন্ত বসিয়ে রেখে ভয়ভীতি দেখিয়ে এই এজাহারে স্বাক্ষর করিয়েছে। নিহত শাওনের ভাই মিলন গতকাল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতাসহ এলাকাবাসীর সামনে এই অভিযোগ করেছেন।    

ঢাকাসহ সারা দেশে জানাজা : যুবদল নেতা শাওনের মৃত্যুতে গতকাল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গায়েবানা জানাজা পড়েছে বিএনপি। ঢাকায় নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে এ জানাজায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা অংশ নেন।

এ সময় দেওয়া বক্তৃতায় বিএনপি মহাসচিব অভিযোগ করে বলেন, রাত ২টায় পুলিশের কঠোর পাহারায় যুবদল নেতা শাওনের লাশ দাফন করা হয়েছে। দলের নেতা-কর্মী, সহযোদ্ধা, বন্ধু-বান্ধবদেরও জানাজা ও দাফন কার্যে অংশ নিতে দেয়নি পুলিশ। গায়েবানা জানাজা শেষে দলের নেতা-কর্মীরা নয়াপল্টন সড়কে বিক্ষোভ করেন। শাওন হত্যার বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান দেন তারা।

আজ সারা দেশে প্রতিবাদ সমাবেশ : দেশব্যাপী সন্ত্রাসী ও পুলিশের হামলা এবং নারায়ণগঞ্জে যুবদল নেতা শাওন হত্যার প্রতিবাদে আজ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছে।

নারায়ণগঞ্জে শাওনের বাড়িতে ফখরুল : গতকাল নিহত শাওনের বাড়িতে সমবেদনা জানাতে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি ফতুল্লার নবীননগর এলাকায় গিয়ে নিহতের মা ও পরিবারের সদস্যদের সান্ত্বনা দেন। পরে তিনি নিহতের কবর জিয়ারত করেন।

প্রসঙ্গত, নারায়ণগঞ্জ শহরের ২ নম্বর রেল গেট ও ডিআইটি বাণিজ্যিক এলাকায় বৃহস্পতিবার পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের দফায় দফায় সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে নিহত হন যুবদল নেতা শাওন।

 

সর্বশেষ খবর