শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
বাংলাদেশের মধ্য দিয়ে মেঘালয় থেকে পশ্চিমবঙ্গ

নতুন হাইওয়ের প্রস্তাব ভারতের

কূটনৈতিক প্রতিবেদক

নতুন হাইওয়ের প্রস্তাব ভারতের

দ্বিপক্ষীয় ও উপ-আঞ্চলিক বাণিজ্য এবং সংযোগ বৃদ্ধির জন্য বাংলাদেশের ভিতর দিয়ে মেঘালয় থেকে পশ্চিমবঙ্গ পর্যন্ত একটি হাইওয়ের পরিকল্পনা করেছে ভারত। এ নতুন হাইওয়ে নির্মাণের জন্য একটি বিশদ প্রকল্প প্রতিবেদন তৈরির প্রস্তাব দিয়েছে ভারত। বাংলাদেশ-ভারত দিপক্ষীয় বৈঠকে এ প্রস্তাব দেওয়া হয়।

বৈঠকে কানেকটিভিটি ইস্যুতে উপ-আঞ্চলিক সংযোগ বৃদ্ধিতে বাংলাদেশের মধ্য দিয়ে মহেন্দ্রগঞ্জ (মেঘালয়) থেকে হিলিকে (পশ্চিমবঙ্গ) সংযুক্তকারী একটি নতুন হাইওয়ে নির্মাণকল্পে একটি বিশদ প্রকল্প প্রতিবেদন তৈরির প্রস্তাব দিয়েছে ভারত। এ প্রেক্ষাপটে বাংলাদেশ ভারত-মিয়ানমার-থাইল্যান্ড ত্রিপক্ষীয় মহাসড়কেও তাদের অংশগ্রহণে প্রস্তাব উত্থাপন করেছে।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল মোটরযান চুক্তি কার্যকরের প্রচেষ্টাকে ত্বরান্বিত করতে সম্মত হয়েছেন। একবার কার্যকর হলে চার দেশের সীমান্তে ব্যক্তিগত ও বাণিজ্যিক যানবাহন নিয়ে নির্বিঘ্নে চলাচল করা সম্ভব হবে।

অন্যদিকে বাংলাদেশি ব্যবসায়ী সম্প্রদায়কে নির্দিষ্ট ল্যান্ড কাস্টমস স্টেশন/বিমানবন্দর/সমুদ্রবন্দরের মাধ্যমে ভারতের দেওয়া বিনামূল্যের ট্রানজিট ব্যবহার করার জন্য আমন্ত্রণ জানিয়েছে ভারত। এর মাধ্যমে তৃতীয় কোনো দেশে বাংলাদেশি পণ্যের রপ্তানির সুযোগ করে দিয়েছে। এটি নেপাল ও ভুটানে ইতোমধ্যে দেওয়া বিনামূল্যের ট্রানজিট সুবিধার বাইরে।

 

সর্বশেষ খবর