শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

মার্কিন রাষ্ট্রদূতের আরও জেনেশুনে কথা বলা উচিত : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির বিষয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বক্তব্য সম্পর্কে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, তার আরও জেনেশুনে কথা বলা উচিত। কারণ মানবাধিকার উন্নয়নের ব্যাপারে শেখ হাসিনার সরকার অনেক অগ্রগতি করেছে। গতকাল রাজধানীর একটি হোটেলে বিশ্ব নৌ দিবস উপলক্ষে আয়োজিত সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা নিয়ে আইনমন্ত্রী বলেন, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা আদালত অবৈধ ঘোষণা  করেছেন। সুতরাং এ ব্যবস্থা আর ফিরে আসার সুযোগ নেই। তিনি বলেন, বিএনপি যতই রাজনীতি করুক, তত্ত্বাবধায়ক সরকার আর ফিরবে না। এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী বলেন, জনসংখ্যা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে বাংলাদেশের নৌপরিবহনের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। ভবিষ্যতেও এ প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকবে। তিনি বলেন, জনসংখ্যা বৃদ্ধির ফলে খাদ্য, শক্তি ও পানির চাহিদা বাড়ছে, যা নৌপরিবহন, নবায়নযোগ্য শক্তি এবং সুনীল অর্থনীতির প্রয়োজনীয়তা আরও বাড়িয়ে তুলবে। তিনি বলেন, পণ্য পরিবহনে সবচেয়ে নির্ভরযোগ্য ও সাশ্রয়ী মাধ্যম হলো শিপিং। কারণ শিপিং আন্তর্জাতিক বাণিজ্য সহজতর করে। দেশের অগ্রগতি ও সমৃদ্ধিতে বিরাট ভূমিকা পালন করে। বর্তমান আন্তর্জাতিক বাণিজ্যের প্রায় ৯০ শতাংশ নৌপথে পরিবহন করা হয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের প্রফেসর ড. মোহাম্মদ তামিম।

 

সর্বশেষ খবর