বুধবার, ২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

রংপুরে ভোট ইভিএমে থাকবে সিসি ক্যামেরা

তারিখ নিয়ে ইসির তিন চিন্তা

গোলাম রাব্বানী

রংপুর সিটি করপোরেশনে ইভিএমে ভোট গ্রহণের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ভোটের অনিয়ম ঠেকাতে থাকবে সিসি ক্যামেরাও। কাল নির্বাচন কমিশনের বৈঠকে ভোটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে ইসি ভোটের তিনটি তারিখ নিয়ে চিন্তা করছে। ইসির কর্মকর্তারা বলেছেন, প্রথমত- ইসি ডিসেম্বরের মাঝামাঝিতে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করলে বৈঠক শেষে তফসিল ঘোষণা করা হতে পারে। এ ক্ষেত্রে ১৮ থেকে ২২ ডিসেম্বরের মধ্যে ভোটের তারিখ হতে পারে। দ্বিতীয়ত- ডিসেম্বরের শেষ দিকে ভোট হলে তফসিল ঘোষণা পিছিয়ে যাবে; নভেম্বরের দ্বিতীয় সপ্তাহতে তফসিল হবে। তৃতীয়ত- কমিশন জানুয়ারির শুরুতে ভোটের তারিখ নির্ধারণ করলে, নভেম্বরের তৃতীয় সপ্তাহে এ নির্বাচনের তফসিল ঘোষণা করবে। 

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, কাল ৩ নভেম্বর সকাল ১১টায় ইসির নবম সভা অনুষ্ঠিত হবে। ভোটের আলোচ্যসূচিতে রংপুর সিটির সাধারণ নির্বাচন; স্থানীয় সরকারের অন্যান্য ও উপনির্বাচন; আইন ও বিধিমালা সংস্কার কমিটির সুপারিশ উপস্থাপন; বিভিন্ন বকেয়া বিল 

ও বিবিধ বিষয় রয়েছে। জানা গেছে, বিবিধে গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনের অনিয়মের তদন্ত প্রতিবেদন নিয়ে আলোচনা হবে।  

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ২০১৭ সালের ২১ ডিসেম্বর এ সিটিতে নির্বাচন হয়। এ সিটির প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। আইন অনুযায়ী, সিটির মেয়াদ প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। সে হিসাবে এ সিটির জনপ্রতিনিধিদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি। নির্বাচন অনুষ্ঠানের জন্য দিন গণনা শুরু হয়েছে গত ১৯ আগস্ট। আইন অনুযায়ী, কোনো সিটির মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়।

রংপুর ভোট ইভিএমে, থাকবে সিসিক্যাসেরা

গত রবিবার নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর জানিয়েছেন, চলতি বছর ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুর দিকে রংপুর সিটি করপোরেশন ভোট হতে পারে। চলতি মাসে (নভেম্বরে) এ ভোটের তফসিল ঘোষণা হতে পারে। এ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও সিসিক্যামেরা ব্যবহারের প্রাথমিক সিদ্ধান্ত রয়েছে।

রংপুরে ইভিএম ও সিসিটিভি ক্যামেরা থাকবে কি না- এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেন, সেটা কমিশনের সভায় সিদ্ধান্ত হবে। এখনই বলা যাবে না। তবে কমিশনের এগুলো ব্যবহারের একটা প্রাথমিক সিদ্ধান্ত রয়েছে। সিসিক্যামেরা ও ইভিএম ব্যবহারে অনেকেরই আপত্তি আছে- এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, আমরা কার আপত্তি আছে কি না নাই সেটা নিয়ে ভাবছি না। আমরা ভাবছি কী দিয়ে সুষ্ঠু নির্বাচন হবে। আমাদের অবস্থান হচ্ছে যতগুলো সিটি করপোরেশন নির্বাচন হবে সেখানে আমরা ইভিএম ও সিসিটিভি ক্যামেরা দেওয়ার চেষ্টা করব। তবে প্রতিটি নির্বাচনের জন্য আলাদা আলাদা সভায় তখন এই সিদ্ধান্তগুলো নেওয়া হয়।

সর্বশেষ খবর