মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

দাবি আদায় করেই নির্বাচনে যাব

ইকবাল হাসান মাহমুদ টুকু

দাবি আদায় করেই নির্বাচনে যাব

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, এই সরকারের অধীনে নির্বাচনে গিয়ে কি আবারও গুলি খাব? ২০১৮ সালের নির্বাচনে গিয়ে আমার স্ত্রী গুলিবিদ্ধ হয়েছিলেন। কাজেই এই পুলিশ, এই নির্বাচন কমিশন আর এই সরকারের অধীনে বিএনপি কখনই নির্বাচনে যাবে না। চলমান আন্দোলনের মাধ্যমে নির্দলীয় নিরপেক্ষ নির্বাচনের দাবি আদায় করেই নির্বাচনে যাব আমরা। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এই সরকার এতটাই স্বৈরাচারী আচরণ করছে যে, আমার দলও (বিএনপি) যদি এই সরকারের অধীনে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নেয়- সেক্ষেত্রে আমি ব্যক্তিগতভাবে অংশ নেব না। ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, নির্বাচনে বিএনপি অবশ্যই যাবে। কিন্তু এই সরকারের অধীনে নয়। নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে হবে সেই নির্বাচন। যে নির্বাচনে জনগণ তাদের ইচ্ছা অনুযায়ী ভোট দিতে পারবে, সে নির্বাচনে অংশ নেবে বিএনপি। মানুষের এই ভোটাধিকার ও দেশের গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যই আমরা আন্দোলন করছি। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ২৭ দফা রূপরেখা দিয়েছেন- রাষ্ট্র মেরামতের লক্ষ্যে।           

দলের স্থায়ী কমিটির এই সদস্য বলেন, আশা করছি, জাতীয় ঐক্যের ভিত্তিতে এই সরকারের পতন করে বাংলাদেশের মানুষের ভোটাধিকার ফিরিয়ে দেব। তারপর দেশের মানুষ যাকে ইচ্ছা তাকে ভোট দেবে। এ লক্ষ্যে আমরা আন্দোলনে রয়েছি। গতকালও রাজধানীর মতিঝিলে গণফোরামের সঙ্গে সংগঠনটির কার্যালয়ে বৈঠক করেছি। যুগপৎ আন্দোলন চলছে। এই আন্দোলনে জনগণের বিজয় অবশ্যম্ভাবী।

টুকু বলেন, এ সরকারের উচ্ছিষ্টভোগী যেসব দল রয়েছে- সেগুলো ছাড়া সব দল এ সরকারের পরিবর্তন চায়। একটি নিরপেক্ষ সরকার চায়- যার মাধ্যমে মানুষের ভোটাধিকার ফিরে আসবে এবং যার ভোট সে দিতে পারবে। সে ব্যাপারে দলগুলোর সঙ্গে আমরা ঐকমত্য হয়েছি। আগামী ১১ জানুয়ারি যুগপৎ আন্দোলনের দেশব্যাপী গণঅবস্থান কর্মসূচি ঘোষণা করা হয়েছে। সেদিন গণফোরাম এই কর্মসূচি পালন করবে বলে আলোচনায় সিদ্ধান্ত হয়েছে।

সর্বশেষ খবর