সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

২ হাজার কিলোমিটার হাঁটলেন রাহুল

প্রতিদিন ডেস্ক

২ হাজার কিলোমিটার হাঁটলেন রাহুল

১০০ দিনের বেশি সময় ধরে চলা ‘ভারত জড়ো যাত্রা’ কর্মসূচিতে অংশ নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী ২ হাজার কিলোমিটারেরও বেশি পথ হেঁটেছেন। এ কর্মসূচি শেষ হচ্ছে আজ ৩০ জানুয়ারি। কর্মসূচির নেতৃত্ব দিচ্ছেন রাহুল গান্ধী। সূত্র : ভারতীয় গণমাধ্যম।

খবরে বলা হয়, ভারতের দক্ষিণ প্রান্ত থেকে বরফঢাকা কাশ্মীরের উত্তর পর্যন্ত ২ হাজার ১৭০ মাইলের এই যাত্রায় ৫২ বছর বয়সী রাহুল গান্ধীর জন্য ‘ডু-অর-ডাই’ মুহূর্ত। গত দুই সাধারণ জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি তার দলকে হারানোর পর প্রভাব অনেকটাই ক্ষীণ হয়ে এসেছিল। ভারতীয় রাজনীতির এক সময়ের অপরাজেয় শক্তি কংগ্রেস পার্টি এখন সংগ্রাম করছে ভোটারদের আস্থা ফিরিয়ে আনতে। ভারতের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে ১৫ মাসেরও কম সময় বাকি রয়েছে। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার লক্ষ্যে থাকা মোদির ওপর থেকে মনোযোগ সরানোর চেষ্টা করছেন রাহুল। পদযাত্রার মাধ্যমে একেবারেই ছোট আর প্রত্যন্ত গ্রামগুলোতে থেমেছেন রাহুল গান্ধী, প্রকাশ করছেন জনগণের নেতা হিসেবে। সঙ্গে নিজেকে প্রতিষ্ঠা করার চেষ্টা চালিয়েছেন এমন একজন নেতা হিসেবে- যিনি একটি ধর্মনিরপেক্ষ দেশে হিন্দু সংখ্যাগরিষ্ঠতাবাদী মতবাদ প্রতিষ্ঠায় বিজেপির প্রচেষ্টাকে প্রতিহত করতে সক্ষম।

প্রাপ্ত খবর অনুযায়ী, এ কর্মসূচি আজ জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে শেষ হবে। সমাপনী অনুষ্ঠানটি শ্রীনগরের শের-ই-কাশ্মীর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে, এখানে কংগ্রেসের ডাকে বিপুল জনসমাগম ঘটবে। এর আগে ১১ জানুয়ারি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে এ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য সারা দেশে ২৪টি দলকে আমন্ত্রণ জানান। সংশ্লিষ্ট সূত্র জানায়, এদিন ভূস্বর্গের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ন্যাশনাল কনফারেন্সের ফারুখ আবদুল্লাহ, তার পুত্র ওমর আবদুল্লাহ এবং পিডিপি নেত্রী মেহবুবা মুফতিও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

সর্বশেষ খবর