বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

রোহিঙ্গা নারীদের কথা শুনলেন রানি মাথিল্ডে

কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গা নারীদের কথা শুনলেন রানি মাথিল্ডে

বেলজিয়ামের রানি মাথিল্ডে গতকাল কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন -বাংলাদেশ প্রতিদিন

কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বেলজিয়ামের রানি ও জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দূত মাথিল্ডে। তিনি বিশেষ একটি ফ্লাইটে সকাল সোয়া ১০টায় ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান। কক্সবাজার বিমানবন্দর থেকেই তিনি সরাসরি উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবিরের উদ্দেশে রওনা দেন। সেখানে সহিংসতার শিকার নারীদের দুঃখ-দুর্দশার কথা শোনেন বেলজিয়ামের রানি। সন্ধ্যায় ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করেন তিনি।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানিয়েছেন, রোহিঙ্গা জনগোষ্ঠী নিয়ে জাতিসংঘের কার্যক্রম পর্যবেক্ষণ এবং এ দেশের আশ্রয়দাতা স্থানীয় জনগোষ্ঠীর সঙ্গে দেখা করার জন্য রানি এখানে এসেছেন। দুপুরে বেলজিয়ামের রানি রোহিঙ্গা ক্যাম্প-৪ এ শরণার্থী শিশুদের লার্নিং সেন্টার পরিদর্শন এবং মিয়ানমারে সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন। পরে ক্যাম্প-৫ এ গাছের চারা রোপণ করেন। তিনি জানান, বেলজিয়ামের রানির দিনব্যাপী সফরে  শরণার্থী শিবিরে জাতিসংঘের উদ্যোগে রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাপন শিক্ষা কার্যক্রম পরিদর্শন এবং রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে বাংলাদেশ সরকারের স্থানীয় প্রশাসন এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।

ক্যাম্প পরিদর্শনের সময় বেলজিয়ামের রানির সঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ, কক্সবাজার সদর ও রামু আসনের এমপি সাইমুম সরওয়ার কমল, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তা বেলজিয়ামের রানির শরণার্থী শিবির পরিদর্শন ও বিভিন্ন কার্যক্রমে উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে তথ্য মন্ত্রী ড. হাসান মাহমুদ বলেন বেলজিয়ামের রানির রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কারণে রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, বাংলাদেশ জাতিসংঘের তত্ত্বাবধানে ১০ লাখের অধিক রোহিঙ্গাদের দেখভাল করছে সে ক্ষেত্রে আরও বেশি আন্তর্জাতিক সম্প্রদায়ের সাড়া পাবে। তিনি জানান, রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান তাদের নিজ দেশে ফেরত পাঠানো। রানির এই সফর রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠাতে সহায়ক ভূমিকা রাখবে।

 

 

সর্বশেষ খবর