রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

এসব পরিত্যাগ করতে হবে

সৈয়দ মনজুরুল ইসলাম

এসব পরিত্যাগ করতে হবে

শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম বলেছেন, রাজনৈতিক দলগুলোকে রাস্তা বা মাঠে-ময়দানে জনসভা পরিত্যাগ করতে হবে। দলগুলোর কর্মসূচি এখন মান্ধাতার আমলের মতোই চলছে। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি এসব কথা বলেন। সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, রাজনৈতিক দলগুলো এখনো পুরনো আমল থেকে বের হতে পারেনি। তাদের কোনো চিন্তার উন্নয়ন হয়নি। মানুষ ছোটবেলায় যেরকম থাকে বড় হলে তার মন মানসিক বা চিন্তার পরিবর্তন হয়। কিন্তু রাজনৈতিক দলগুলোর কোনো পরিবর্তন হয়নি। যদিও আমরা ডিজিটাল বাংলাদেশে অবস্থান করছি। কিন্তু রাজনৈতিক দলগুলো ডিজিটালে রূপান্তর হতে পারেনি। তিনি বলেন, এখন ফেসবুক ও টেলিভিশনের সময়ে এসে কেনইবা দলগুলোর মাঠে জনসমাবেশ করতে হবে!

জনসমাবেশে দলগুলোর নেতারা কথা শোনাবেন, তা সামাজিক যোগাযোগমাধ্যমে শোনালেই হয়। দেশের মানুষ বাসায় বসে তা শুনতে পারেন। রাস্তা বা মাঠে-ময়দানে জনসভা পরিত্যাগ করতে হবে। একই সঙ্গে শহরের কোনো জায়গায় রাজনৈতিক দলগুলো পোস্টার লাগাতে পারবে না- এমন প্রস্তাবও আসা উচিত। ডিজিটাল বোর্ড তৈরি করে সেখানে বছরব্যাপী দলগুলো পোস্টার দিক। আমরা একবিংশ শতাব্দীতে আছি, পুরো পৃথিবী কোন দিকে যাচ্ছে তা দেখতে হবে। উন্নয়ন করলেই চলবে না, রাজনৈতিক আচরণেও উন্নয়ন দরকার।

মনজুরুল ইসলাম বলেন, এখন দলগুলোর ডিজিটালি জনসভা করা উচিত। ফেসবুকে লাইভ, টুইটার ও ইনস্ট্রাগ্রামে তাদের কর্মসূচিগুলো প্রচার করুক। যে দাবিগুলো তাদের প্রচার করা দরকার সেগুলো ডিজিটাল মাধ্যমেই জানাক। এতে জনভোগান্তি কমবে। এ ছাড়া লোকদেখানো কর্মসূচি থেকে রাজনৈতিক দলগুলোর সরে আসা উচিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর