শিরোনাম
বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা
কামাল উদ্দিন আহমেদ

অন্তর্ঘাতমূলক কি না তদন্ত দরকার

নিজস্ব প্রতিবেদক

অন্তর্ঘাতমূলক কি না তদন্ত দরকার

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, রাজধানীর সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনা প্রকৃতই দুর্ঘটনা নাকি অন্তর্ঘাতমূলক কিছু, তার সঠিক তদন্ত প্রয়োজন। গতকাল সকালে গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

কামাল উদ্দিন আহমেদ বলেন, চট্টগ্রামের সীতাকুণ্ড, ঢাকার সায়েন্স ল্যাবের পর সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনা ঘটল। এ ঘটনাগুলো কোনো কিছুর ইঙ্গিত কি না, সেটাও গোয়েন্দাদের দেখতে হবে। কী কারণে এমন বিস্ফোরণ, কেন এত মানুষকে প্রাণ হারাতে হলো, তার সঠিক তদন্ত দরকার।

তিনি বলেন, কয়েক বছর আগেও দেখা গেছে, সন্ত্রাসী কর্মকাণ্ড হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের ধরেছেও। তাই সন্দেহ করার যথেষ্ট কারণ রয়েছে। বিশেষজ্ঞদের নিয়ে এ ঘটনার প্রকৃত কারণ বের করতে হবে। কোনো বিস্ফোরক নাকি রাসায়নিক থেকে এ ঘটনা, তা খতিয়ে দেখা দরকার। তদন্তে যদি অন্তর্ঘাতমূলক কিছু প্রমাণিত হয়, তবে যারা এর জন্য দায়ী তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে গোয়েন্দা কার্যক্রম জোরদার করাসহ সবাইকে সতর্ক থাকতে হবে বলে তিনি উল্লেখ করেন। ঘটনাস্থল পরিদর্শনের সময় কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কমিশন চেয়ারম্যান বিস্ফোরণে আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করা এবং নিহতদের পরিবারের পাশে দাঁড়ানোর জন্য সবার প্রতি আহ্বান জানান। এরপর তিনি বিস্ফোরণে আহতদের দেখতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যান এবং আহতদের সুকিচিকিৎসা নিশ্চিত করার জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

সর্বশেষ খবর