মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

দূষিত শহরের তালিকায় পঞ্চম ঢাকা

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের ১০০টি শহরের দূষিত শহরগুলোর মধ্যে শীর্ষে অবস্থান করছে ভারতের দিল্লি। তালিকায় ওই সময়ে দ্বিতীয় অবস্থানে ছিল থাইল্যান্ডের চিয়াং মাই, যার স্কোর ছিল ১৬৮। এ ছাড়া পাকিস্তানের লাহোর তৃতীয়, চীনের শেনইয়াং চতুর্থ ও ১৩৭ স্কোরে রাজধানী ঢাকা ছিল পঞ্চম অবস্থানে। গতকাল সকালে সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘আইকিউ এয়ার’ প্রকাশিত তালিকায় ১৯১ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে দিল্লি।

সাধারণত আইকিউএয়ারের তালিকায় ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়। ১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়। ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়। তিনশর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার। বাতাসের মান নির্ণয়ের জন্য আইকিউ একটি সূচক। সরকারি সংস্থাগুলো একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত ও মানব স্বাস্থ্যে কী ধরনের প্রভাব পড়তে পারে বা উদ্বেগের কারণ হতে পারে কি না তা জানতে সূচকটি ব্যবহার করে থাকে।

বাংলাদেশের সামগ্রিক ‘আইকিউ এয়ার পাঁচটি দূষণকারী মানদণ্ডের ওপর ভিত্তি করে নির্ণয় করা হয়েছে। সেগুলো হচ্ছে কণা পদার্থ (পিএম১০ এবং পিএম২.৫), কার্বন মনোক্সাইড, কার্বন ডাই-অক্সাইড, সালফার ডাই-অক্সাইড ও ওজোন। ঢাকা দীর্ঘদিন ধরেই বায়ুদূষণ সমস্যায় জর্জরিত। ঢাকার বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে উন্নত হয়।

 

সর্বশেষ খবর