বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

বাড়ি ফিরছে মানুষ ফাঁকা হতে শুরু করেছে ঢাকা

নিজস্ব প্রতিবেদক

ঈদুল ফিতর আর কদিন পরই। পরিবারের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে বাড়ি ফিরতে শুরু করেছে মানুষ। এতে ফাঁকা হতে শুরু করেছে রাজধানী ঢাকা।

সরকারি দফতরে ঈদের আগে শেষ কর্মদিবস ছিল গতকাল। সোমবার ঈদযাত্রা শুরু হলেও সরকারি অফিসে শেষ কর্মদিবস হওয়ায় বড় পরিসরে মানুষ ঢাকা ছাড়তে শুরু করেছে গত সন্ধ্যায়। বাস, ট্রেন, লঞ্চ ও আকাশ পথে বাড়ি ফিরছে মানুষ। আপনজনদের সঙ্গে ঈদ করার আনন্দে নানা ঝক্কিঝামেলা পার করেও নিজ গ্রামের উদ্দেশে রওনা দিয়েছেন যাত্রীরা। মহাখালী ও গাবতলী এলাকায় যাত্রীর চাপ বেশি লক্ষ করা গেছে। শেষ কর্মদিবসে গতকাল বেশ উচ্ছ্বাস-উদ্দীপনা লক্ষ করা গেছে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়েও। টানা পাঁচ দিনের ছুটিতে যাওয়ার আগে নিজেদের মধ্যে বিদায়ী আলাপ সারছিলেন কর্মকর্তা-কর্মচারীরা। অনেকে ঈদ উপলক্ষে শুভেচ্ছা বিনিময় করেন। বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে, শেষ কর্মদিবসেও অন্যান্য দিনের মতো স্বাভাবিক কাজকর্ম চলেছে, তবে উপস্থিতি খুব কম। অনেকে আগেই ছুটি নিয়েছেন। দুপুরের পরই সচিবালয় ফাঁকা হতে শুরু করে।

পবিত্র শবেকদর আর ঈদের ছুটির মাঝে একমাত্র কর্মদিবস ২০ এপ্রিল নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করা হয়। তাই আজই ছুটি শুরু হয়েছে। সব মিলিয়ে এবার ঈদে ছুটি পাঁচ দিন। আর ৩০ রোজা হলে এ ছুটি গড়াবে ছয় দিনে।

গতকাল কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা গেছে, বেশির ভাগ ট্রেন ছাড়তে কিছুটা বিলম্ব হয়েছে। রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস ৪০ মিনিট বিলম্বে ছেড়েছে। চট্টগ্রামগামী মহানগর প্রভাতী প্রায় এক ঘণ্টা দেরি করেছে। এ ছাড়া নীলফামারীগামী নীলসাগর এক্সপ্রেস, চট্টগ্রামগামী সোনার বাংলা এক্সপ্রেস, কিশোরগঞ্জগামী এগারো সিন্ধুর প্রভাতী, দেওয়ানগঞ্জগামী তিস্তা এক্সপ্রেসসহ বিভিন্ন ট্রেন ১৫ থেকে ৪৫ মিনিট পর্যন্ত দেরিতে কমলাপুর স্টেশন ছেড়েছে। তবে কর্তৃপক্ষ বলছে, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতেই কিছুটা সময় নিয়ে ট্রেন ছাড়া হচ্ছে। অনেক ট্রেন নির্ধারিত সময়েই গন্তব্যের উদ্দেশে রওনা দিয়েছে বলে জানান কমলাপুর রেলস্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারওয়ার। চট্টগ্রাম রুটের ট্রেনের বিষয়ে তিনি বলেন, দুর্ঘটনার কারণে গতকাল এ রুটে বিলম্ব ছিল। আজ সেটা কমে এসেছে। ধীরে ধীরে এটা স্বাভাবিক হয়ে যাবে। পদ্মা সেতুতে বদলে গেছে দক্ষিণাঞ্চলের যোগাযোগব্যবস্থা। সড়কপথে যাতায়াত বেড়ে গেলেও ঈদ উপলক্ষে লঞ্চেও বাড়ি ফিরছেন যাত্রীরা। পদ্মা সেতুর কারণে লঞ্চে যাত্রীর চাপ কম বলে জানা গেছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) উপপরিচালক প্রশাসন আবদুর রাজ্জাক বলেন, ঈদ সামনে রেখে মানুষ ঢাকা ছাড়ছে। আমাদের ভ্রাম্যমাণ আদালত পাঁচটি টার্মিনাল স্পটে কাজ করছে। গাবতলী, সায়েদাবাদ, মানিক মিয়া এভিনিউ, মহাখালী ও উত্তরায় তারা দায়িত্ব পালন করছেন। আমাদের লক্ষ্য রাজধানী থেকে যারা বেরিয়ে যাচ্ছেন বা আসছেন তাদের সুন্দর যাতায়াত নিশ্চিত করা। আমরা ট্রাফিক পুলিশের সঙ্গে সমন্বয় করে কাজ করছি।

সর্বশেষ খবর