শুক্রবার, ৫ মে, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশকে পানি দিতে আপত্তি নেই

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশকে পানি দিতে আপত্তি নেই

বাংলাদেশকে পানি দিতে আমার কোনো আপত্তি নেই। আমি হাসিনা জি’কে ব্যক্তিগতভাবে ভালোবাসি। কিন্তু প্রতিবেশী দেশের সঙ্গে ফারাক্কা চুক্তি বাবদ রাজ্য সরকারের প্রাপ্য ৭০০ কোটি রুপি কেন এখনো দেওয়া হয়নি তা নিয়ে প্রশ্ন তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

গতকাল বিকালে মালদা জেলার ইংলিশ বাজারে এক দলীয় সভায় বক্তব্য রাখতে গিয়ে গঙ্গা নদীর ভাঙন রোধ ও ফারাক্কা চুক্তির বিষয়টি তুলে ধরেন। মুখ্যমন্ত্রী বলেন, ‘গঙ্গা নদীর ভাঙন ১০০ বছর ধরে চলছে। সবাই ক্ষমতায় এসেছে, চলেও গেছে। কিন্তু ভাঙন রোধে কেউ কিছুই করেনি। অথচ গঙ্গার ভাঙন বিষয়টি কেন্দ্রের সরকারের অধীনে, আমার অধীনে নয়। ফারাক্কা বাঁধ প্রকল্পটিও কেন্দ্রীয় সরকারের অধীনে।’ মমতা বলেন, ‘আমাদের পানি বাংলাদেশকে দিলে, আমার তাতে আপত্তি নেই। হাসিনা জিকে আমি ব্যক্তিগতভাবে ভালোবাসি। ঠিক আছে। কিন্তু তার পরিবর্তে কেন্দ্র আমাদের রাজ্য সরকারকে ৭০০ কোটি রুপি দেবে বলেছিল কিন্তু আজ পর্যন্ত এক পয়সা দেয়নি।

এর আগে এদিন দুপুরে মালদহ জেলায় প্রশাসনিক বৈঠক থেকেও বাংলাদেশের সঙ্গে ফারাক্কা চুক্তির প্রসঙ্গটি উত্থাপন করে মমতা বলেন, ‘এটি কেন্দ্রের সরকারের অধীনস্থ একটি বিষয়। ফারাক্কা বাঁধ প্রকল্পের বিষয়টিও কেন্দ্রের বিষয়। তারা ড্রেজিং পর্যন্ত করেনি ফলে মানুষের খুব অসুবিধা হয়। কেন্দ্রীয় সরকার যখন বাংলাদেশের সঙ্গে ফারাক্কা চুক্তি করেছিল, আমরা তাদের পানি দিয়েছিলাম। কেন্দ্রীয় সরকার তখন লিখিতভাবে চুক্তি করেছিল যে পরিবর্তে আমাদের রুপি দেওয়া হবে এবং সেটা আমাদের ফারাক্কাকে ভালো রাখবার জন্য। কিন্তু আজ পর্যন্ত আমরা সেই ৭০০ কোটি রুপি পাইনি।’ উল্লেখ্য, ১৯৯৬ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার সঙ্গে ৩০ বছর মেয়াদি এই চুক্তি হয়।

সর্বশেষ খবর