শুক্রবার, ১২ মে, ২০২৩ ০০:০০ টা

ঢাকায় ভারত মহাসাগরীয় সম্মেলন

শুরু হচ্ছে আজ, এসেছেন মরিশাসের প্রেসিডেন্ট মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট, ভারতের পররাষ্ট্রমন্ত্রীসহ ২৫ দেশের প্রায় ১৫০ অতিথি

কূটনৈতিক প্রতিবেদক

আজ ঢাকায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী ভারত মহাসাগরীয় সম্মেলন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিভুক্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ফাউন্ডেশনের আয়োজনে হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ সম্মেলনের ষষ্ঠ আসর বসছে। সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে উপস্থিত থাকবেন ২৫ দেশের প্রায় ১৫০ জন অতিথি। এ উপলক্ষে গতকাল বিকালের আগেই ঢাকায় এসে পৌঁছেছেন মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিং রূপণ, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করসহ বিভিন্ন দেশের শতাধিক প্রতিনিধি।

সূচি অনুসারে ‘টেকসই ভবিষ্যতের জন্য শান্তি, সমৃদ্ধি এবং অংশীদারিত্ব’ শিরোনামের সম্মেলন আজ সন্ধ্যায় হবে উদ্বোধন। তবে উদ্বোধনের আগেই আজ সকাল থেকে অনুষ্ঠিত হবে চারটি প্রাক-সম্মেলন সেশন। সন্ধ্যায় উদ্বোধনী আয়োজনের পর হবে বিশেষ নৈশভোজ। আগামীকাল দিনব্যাপী মন্ত্রী পর্যায়ের চারটি থিমেটিক সেশন হবে, যাতে আমন্ত্রিত মন্ত্রী ও মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা বক্তব্য দেবেন। অংশগ্রহণকারীর মধ্যে থাকবেন মরিশাসের রাষ্ট্রপতি, মালদ্বীপের উপরাষ্ট্রপতি, ভারত, ভুটান, নেপাল, বাহরাইন ও সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী, সিশেলস, শ্রীলঙ্কা ও মাদাগাস্কারের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি, শ্রীলঙ্কা, জাপান, কম্বোডিয়া, অস্ট্রেলিয়া ও আরব আমিরাত থেকে প্রতিমন্ত্রী, সোমালিয়া ও ভিয়েতনাম থেকে উপমন্ত্রী এবং ফিলিপাইন, আমেরিকা, ইরান, কুয়েত, ওমান, থাইল্যান্ড ও জার্মানি থেকে উচ্চ পর্যায়ের সরকারি প্রতিনিধিরা। এ ছাড়া ডি-৮, সার্ক ও বিমসটেকের মহাসচিবসহ অন্য প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। সম্মেলনের বিভিন্ন সেশনে অংশ নেবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদ, পণ্ডিত, সুশীলসমাজের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা। সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি বিদেশি গুরুত্বপূর্ণ অতিথিরা প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। আাগামীকাল সকালে সব মন্ত্রী পর্যায়ের বিদেশি প্রতিনিধিদের ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে নিয়ে যাওয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানান, সম্মেলন বাংলাদেশে আয়োজন করার মাধ্যমে আঞ্চলিক রাজনৈতিক পরিমণ্ডলে ভারত মহাসাগর উপকূলবর্তী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের অংশীদারি সুদৃঢ় হবে। বিশ্বের এতগুলো দেশ থেকে রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, পররাষ্ট্রমন্ত্রী ও মন্ত্রী পর্যায়ের অংশগ্রহণ আমাদের সার্বিক কূটনৈতিক প্রচেষ্টার ফসল এবং এটি ভূরাজনৈতিক ও ভূ-অর্থনৈতিক প্রেক্ষাপটে বিশ্বের কাছে বাংলাদেশের গুরুত্ব প্রমাণ করে। মন্ত্রী জানান, আমরা আশা করছি যে এ সম্মেলনের মাধ্যমে ভারত মহাসাগরীয় অঞ্চলের সমস্যা ও চ্যালেঞ্জগুলো মোকাবিলায় অনেক সুপারিশ ও মতামত উঠে আসবে, যা এ অঞ্চলের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমি মনে করি, পরিবর্তনশীল ভূরাজনৈতিক এবং ভূ-অর্থনৈতিক বাস্তবতার নিরিখে সম্মেলন আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশেষ অংশীদার হিসেবে বাংলাদেশের অবস্থান আরও সুসংহত হবে।

চার দিনের সফরে মরিশাসের প্রেসিডেন্ট : মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিং রূপণ গতকাল চার দিনের সফরে ঢাকা এসে পৌঁছেছেন। মরিশাসের প্রেসিডেন্টের সঙ্গে তাঁর স্ত্রী ও মরিশাস সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা রয়েছেন। রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মরিশাস থেকে এটাই প্রথম রাষ্ট্রপতি পর্যায়ের বাংলাদেশ সফর। পৃথ্বীরাজ সিং রূপণ ঢাকায় অনুষ্ঠেয় ‘ষষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্স ২০২৩’-এর পাশাপাশি দ্বিপক্ষীয় কর্মসূচিতে যোগ দেবেন। তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গেও সাক্ষাৎ করবেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ মরিশাসের সফররত প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। মরিশাসের প্রেসিডেন্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। এ ছাড়া তাঁর ঢাকায় মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করার কথা রয়েছে। সফরকালে তিনি টেক্সটাইল শিল্পও পরিদর্শন করবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশ ও মরিশাসের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে। মরিশাসে কর্মরত প্রায় ২০ হাজার বাংলাদেশির উপস্থিতির ফলে এ সম্পর্ক আরও জোরদার হয়েছে।

ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী : দুই দিনের সফরে গতকাল সন্ধ্যায় ঢাকা এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাঁকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। তিনি ইন্ডিয়ান ওশান কনফারেন্সে যোগদান ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। এর আগে গতকাল সকালে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম ঢাকায় এসেছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাঁকে স্বাগত জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক।

সর্বশেষ খবর