মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা

অবাধ সুষ্ঠু ভোট চায় যুক্তরাষ্ট্র

প্রতিদিন ডেস্ক

অবাধ সুষ্ঠু ভোট চায় যুক্তরাষ্ট্র

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের জন্য আগামী মাসগুলোতে প্রাক-নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। এই মিশনের প্রতিবেদন মূল্যায়ন শেষে নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেবে ওয়াশিংটন। তবে মিশনের সফরের তারিখ এখনো ঠিক হয়নি। মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতারের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা বাসস।

ঢাকায় ১২ ও ১৩ মে অনুষ্ঠিত ষষ্ঠ ভারত মহাসাগর সম্মেলনে (আইওসি) মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন মার্কিন এই কর্মকর্তা। তিনি বলেন, আগামী কয়েক মাসে যুক্তরাষ্ট্র একটি প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ মিশন পাঠাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচন পর্যবেক্ষকদের স্বাগত জানিয়েছেন। সম্প্রতি বাংলাদেশের এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছ থেকেও একই বার্তা শুনেছি।

মার্কিন পররাষ্ট্র দফতরের নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ভুটান ও মালদ্বীপ সংক্রান্ত দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর দায়িতরত্ব এই কর্মকর্তা আরও বলেন, আসন্ন নির্বাচনে কোনো বিশেষ দলের অংশগ্রহণ নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন নয়। এ বিষয়ে রাজনৈতিক দলগুলো নিজেরাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। নির্বাচন অংশগ্রহণমূলক হতে হবে কি না সেটি নিয়ে আমাদের কোনো মন্তব্য নেই। তবে যুক্তরাষ্ট্র চায় অবাধ ও সুষ্ঠু পরিবেশে নির্বাচন।

আফরিন আখতার বলেন, ওয়াশিংটন কোনো বিশেষ দল বা প্রার্থীর বিষয়ে হস্তক্ষেপ বা মূল্যায়ন করছে না। কোনো রাজনৈতিক দল, প্রার্থী বা ব্যক্তিকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না। মোট কথা, বাংলাদেশের নির্বাচনে আমরা মধ্যস্থতা করতে চাই না। মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বাস গণতান্ত্রিক সরকার ব্যবস্থাই সর্বোত্তম। যুক্তরাষ্ট্র তাই বিশ্বব্যাপী সুশীল সমাজ এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে সমর্থন করে। সুশীল সমাজ ও বিরোধী রাজনৈতিক দলগুলোর মতপ্রকাশের স্বাধীনতা আছে কি না এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য দায়িত্বপ্রাপ্ত গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ঠিকঠাক কাজ করছে কি না পর্যবেক্ষক পাঠানোর আগে আমরা এসব বিষয়ে নিশ্চিত হতে চাই।

সর্বশেষ খবর