শুক্রবার, ১৯ মে, ২০২৩ ০০:০০ টা
উত্তপ্ত পাকিস্তান

ইমরানের বাড়ি ঘিরে আবার পুলিশ

প্রতিদিন ডেস্ক

ইমরানের বাড়ি ঘিরে আবার পুলিশ

পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি আবারও উত্তপ্ত হয়ে উঠছে। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ৩১ মে পর্যন্ত গ্রেফতার না করতে সুপ্রিম কোর্টের আদেশ থাকলেও পুলিশ তার বাড়ি ঘিরে রেখেছে এবং যে কোনো অজুহাতে ইমরান খানকে গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। ইমরান নিজেও বলেছেন, তাকে গ্রেফতারের জন্যই বাড়ি ঘিরেছে পুলিশ। এ অবস্থায় তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, পরিস্থিতি যে পথে চলেছে তাতে পাকিস্তানের অবস্থা ১৯৭১-এর পূর্ব পাকিস্তানের মতো হতে পারে। সূত্র : বিবিসি, রয়টার্স, আল জাজিরা।

প্রাপ্ত খবর অনুযায়ী, গত বুধবার রাতে লাহোরে ইমরান খান তার জামান পার্কের বাসভবন থেকে একটি ভিডিওবার্তায় বলেন, পাকিস্তান একটি আসন্ন বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে এবং এটি বিচ্ছিন্নতার মুখোমুখি হতে পারে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘এখনই উপযুক্ত সময় আমাদের শক্তিগুলোকে বুদ্ধির সঙ্গে পুনর্বিবেচনা করা উচিত। অন্যথায় দেশটি ১৯৭১-এর পূর্ব পাকিস্তানের মতো পরিস্থিতির মুখোমুখি হতে পারে।’ তিনি ক্ষমতাসীন জোটকে তার দলের বিরুদ্ধে সেনাবাহিনীকে দাঁড় করিয়ে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগ করেন। তিনি ‘রাজনৈতিক অস্থিতিশীলতা রক্ষা করার একমাত্র সমাধান নির্বাচন’ উল্লেখ করে বলেন, ‘পিডিএম নেতারা এবং নওয়াজ শরিফ, যিনি লন্ডনে পলাতক রয়েছেন, দেশের সংবিধানকে অপমানিত করা হয়েছে কি না, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করা হয়েছে বা পাকিস্তান সেনাবাহিনীর বদনাম হচ্ছে কি না- তা নিয়ে তেমন উদ্বিগ্ন নয়। তারা লুণ্ঠিত সম্পদ বাঁচানোর চেষ্টা চালাচ্ছেন। আমি একটি ভীতিকর স্বপ্ন দেখছি যে দেশ একটি আসন্ন বিপর্যয়ের দিকে যাচ্ছে। আমি ক্ষমতার কাছে আবেদন করছি যে, নির্বাচন হতে দিন এবং দেশকে বাঁচান।’ ইমরান খান আরেক টুইটবার্তায় বলেছেন, পুলিশ তার লাহোরের জামান পার্কের বাড়ি ঘিরে রেখেছে। যে কোনো সময় তাঁকে আবার গ্রেফতার করা হতে পারে। নতুন করে গ্রেফতার হওয়ার আগে এটাই সম্ভবত আমার শেষ টুইট। পুলিশ আমার বাড়ির চারপাশে ঘিরে অবস্থান নিয়েছে।’ পরে দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে এক ভিডিওবার্তায় ইমরান বলেন, ‘যদি পুলিশ তল্লাশি চালানোর জন্য প্রয়োজনীয় কাগজপত্র (ওয়ারেন্ট) নিয়ে তার বাড়িতে প্রবেশ করে, তাহলে তাদের বাধা দেওয়া হবে না।’ পুলিশের উদ্দেশে ইমরান খান আরও বলেন, ‘আমি শুনেছি, আমার বাড়িতে ৪০ জন সন্ত্রাসী লুকিয়ে আছে, এমনটাই বলা হচ্ছে। দয়া করে, ভদ্রতা বজায় রেখে এখানে আসুন। আমার বাড়িতে এসে ঝড় তোলার চেষ্টা করবেন না।

যদি আমার বাড়িতে সত্যি ৪০ জন সন্ত্রাসী লুকিয়ে থাকে, তাহলে আমার জীবনও ঝুঁকিতে রয়েছে।’ এদিকে গণমাধ্যমের খবরে গতকাল বলা হয়, ইমরান খানের বাড়ি ঘিরে আবারও উত্তেজনা বাড়ছে। লাহোরের জামান পার্কের বাড়িটি ঘিরে রেখেছে বিপুল সংখ্যক পুলিশ। তবে পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকারের তথ্যমন্ত্রী আমির মির বলেছেন, ইমরান খানের বাড়ির ভিতরে ৩০ থেকে ৪০ জন ‘সন্ত্রাসীকে’ লুকিয়ে রাখা হয়েছে। এরা গত সপ্তাহে পিটিআই প্রধানের গ্রেফতার-পরবর্তী সহিংসতার সময় বিভিন্ন সামরিক স্থাপনায় হামলায় জড়িত। কথিত এসব সন্ত্রাসীকে হস্তান্তর করতে ২৪ ঘণ্টার সময় বেঁধে দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। স্থানীয় সময় দুপুর ২টায় শেষ হওয়ার কথা রয়েছে এই ডেডলাইন। এর পরেই ইমরানের বাড়িটিতে অভিযান শুরু হবে বলে জানান পাঞ্জাবের তথ্যমন্ত্রী। এদিকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকে মুক্তি দিতে নির্দেশ দিয়েছেন ইসলামাবাদ হাই কোর্ট। একই সঙ্গে আদালত জনশৃঙ্খলা আইনে তাকে গ্রেফতারের বিষয়টিকে ‘বেআইনি’ বলে অভিহিত করেছেন। কুরেশির গ্রেফতারের বিষয়টিকে চ্যালেঞ্জ করে করা এক আবেদনের শুনানি শেষে গতকাল বিচারপতি মিয়াংগুল হাসান আওরঙ্গজেব এ রায় দেন।

সর্বশেষ খবর