শুক্রবার, ১৯ মে, ২০২৩ ০০:০০ টা

নাটকীয়তার পর কর্ণাটকে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া

শপথের দিন বিরোধী নেতাদের আমন্ত্রণ

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

নাটকীয়তার পর কর্ণাটকে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া

দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যে মুখ্যমন্ত্রী হচ্ছেন জাতীয় কংগ্রেসের সিদ্দারামাইয়া। এর আগেও তিনি মুখ্যমন্ত্রী ছিলেন। উপমুখ্যমন্ত্রী হবেন প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার। আগামীকাল বেঙ্গালুরুর স্টেডিয়ামে শপথ নেবেন তাঁরা। অনুষ্ঠানে জাতীয় কংগ্রেস সমমনোভাবাপন্ন বিরোধী রাজনৈতিক নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। যাতে এই শপথ গ্রহণ অনুষ্ঠান আগামী লোকসভা ভোটের আগে বিরোধী ঐক্যের মঞ্চ হয়ে উঠতে পারে। গত ১৩ মে কর্নাটকে ভোটের ফলে কংগ্রেস দল বিজেপিকে পরাস্ত করে রেকর্ড সংখ্যক আসন পায়।

তারপর ডি কে শিব কুমার মুখ্যমন্ত্রীর পদের দাবিতে অটল থাকায় মুখ্যমন্ত্রী ঘোষণা করতে পাঁচদিন দেরি হয়। বলা হয় যে, সাবেক কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর হস্তক্ষেপে জটিলতার অবসান হয়। যদিও কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে উভয় নেতার সঙ্গে লাগাতার আলোচনা চালিয়ে যাচ্ছিলেন।

৭৬ বছর বয়সী সিদ্দারামাইয়া মেষপালক জনগোষ্ঠীর প্রতিনিধি। উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার প্রভাবশালী ভোক্কালিগা জাতি গোষ্ঠীর। রাতভর আলোচনার পর তিনি উপমুখ্যমন্ত্রী হতে রাজি হওয়ায় গতকাল দুপুরে জাতীয় কংগ্রেসের দুই মুখপাত্র রণদীপ সিং সুরযেওয়ালা এবং কেসি ভেনুগোপাল সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করেন। তবে ডিকে শিবকুমারের ঘনিষ্ঠ ব্যক্তিরা অত্যন্ত মর্মাহত তিনি মুখ্যমন্ত্রী না হওয়ায়। শিবকুমার বলেন, ‘দলের স্বার্থে আমি আত্মত্যাগ করলাম। এখন লোকসভা নির্বাচনের প্রস্তুতি নিতে হবে।’

সর্বশেষ খবর