শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা
আপলোড : ২২ অক্টোবর, ২০১৫ ২৩:২৯

পুরনো জিন্সে সাজসজ্জা

পুরনো জিন্সে সাজসজ্জা
ইন্টেরিয়র

ল্যাম্প শেড :

ঘরের সাজসজ্জায় ডিফারেন্ট লুক আনতে ড্রইংরুম, বেডরুম কিংবা পড়ার টেবিলে ল্যাম্পশেড ব্যবহার করা হয়। পুরনো জিন্সের তৈরি ল্যাম্পশেড আপনার ঘরে এনে দেবে একেবারে নতুন মাত্রা। পুরনো জিন্সকে আপনার ল্যাম্পশেডের মাপ অনুযায়ী কয়েকটি টুকরো করে কেটে নিন। এরপর ওই টুকরোগুলোকে ল্যাম্পশেডের উপরে আঠা দিয়ে আটকে দিন অথবা টুকরোগুলোকে একটির সঙ্গে আরেকটি সেলাই করে দিন। এটিকে ল্যাম্পশেডের কভার হিসেবেও ব্যবহার করতে পারেন।

 

পুরনো সব জিনিসই ফেলনা নয়। পুরনো জিন্স আপনার ঘরে সম্পূর্ণ ফ্যাশনেবল লুক এনে দেবে। পুরনো জিন্সের জামা-কাপড় না ফেলে তা দিয়ে ঘর সাজানোর সৃজনশীল সাজসজ্জা করতে পারেন। জিন্স ফ্যাশনে যেমন টেকসই তেমনি সাজ-সজ্জায় আনবে নতুনত্ব এবং তা অবশ্যই হবে অন্যদের চেয়ে আলাদা

 

কুশন কাভার : ড্রইংরুমটিতে সুন্দর করে সাজিয়ে গুছিয়ে তোলার জন্য যদি জিন্স ব্যবহার করেন তবে ঘরে আসবে আকর্ষণীয় লুক। সাধারণত শপিংমলগুলো এসব কুশন কাভার খুব কমই মেলে। ঘরের পুরনো জিন্স দিয়ে কুশনের মাপ থেকে একটু বড় মাপে চারটি টুকরো কেটে নিন। এবার সেগুলো দিয়ে কুশনের মাপে এমনভাবে সেলাই করুন যেন, একটি মুখ তৈরি হয়। কুশনের সেই মুখটি দিয়ে আপনি আপনার কুশনটি কাভার হিসেবে ব্যবহার করতে পারবেন।

এ ছাড়া পুরনো জিন্স দিয়ে ড্রইংরুমের সোফার কভারও তৈরি করতে পারবেন। মাল্টি পারপাস হোল্ডার : আপনার কাছে যদি পুরনো অনেক জিন্স থেকে থাকে তবে নিজের পছন্দমতো মাল্টি পারপাস হোল্ডার বানাতে পারবেন। অনেক কাজে আসার মতো জিনিস এটি। আপনার ঘরকে করে তুলবে আরও স্মার্টলি হরজেইস। এটি তৈরির জন্য একটি শক্ত বোর্ড নিয়ে নিন। এবার আপনার পছন্দের একটি জিন্স নিয়ে আঠা দিয়ে লাগিয়ে রাখুন। একটু শুকিয়ে এলে পুরনো জিনসের পকেটগুলো কেটে রাখুন সেই পকেটগুলোকে কাপড় দিয়ে মুড়ে রাখা বোর্ডের ওপরে নিজের পছন্দ মতো করে সাজিয়ে তুলুন। এবার মাল্টি পরপাস হোল্ডারের পকেটগুলোতে রিমোট কন্ট্রোল, মোবাইল, কলম, ছোট নোটবইসহ আরও অনেক কিছুই সাজিয়ে রাখতে পারবেন।

টেবিল ম্যাট : আপনার ডাইনিং টেবিলের উপর রাখা ছোট ছোট ম্যাটগুলোকে বদলে জিন্সের ম্যাট ব্যবহার করতে পারেন। এটি আপনার ডাইনিং টেবিলকে নতুন রূপ দেবে। টেবিলের ওপর চা-বিস্কুট রাখার ম্যাটগুলো রয়েছে সেই মাপে টেবিল ম্যাট তৈরি করতে পারবেন। পুরনো জিন্স দিয়ে বানিয়ে নিন নতুন টেবিল ম্যাট। কার্ট বোর্ডকে মাঝারি মাপের চৌকো বা গোলাকার করে কেটে নিন। এবার ওই মাপে থেকে একটু বড় করে জিনসের টুকরো কাটুন। আঠা দিয়ে জিন্সের টুকরোগুলোকে আটকে দিন কার্ট বোর্ডের ওপর। এবার আঠা দেওয়া কাপড়টিকে চারপাশ থেকে ভালো করে কার্ট বোর্ডের মুড়িয়ে দিন। তাহলেই তৈরি হয়ে যাবে পুরনো জিন্সের তৈরি টেবিল ম্যাট। জিন্স দিয়ে এসব শৌখিন আসবাবপত্র দেখতে যেমন সুন্দর হবে তেমনি তা হবে অন্য ঘরের থেকে একেবারে আলাদা।


আপনার মন্তব্য