শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ জানুয়ারি, ২০১৯ ২১:৩৫

রেসিপি

বিয়ের রসনাবিলাস

বিয়ের ভোজ মানেই ভোজনরসিকদের ভোজনবিলাস। প্রত্যেকেই চান বিয়ের মেন্যু হোক স্পেশাল এবং ট্রেন্ডি। রইল রেসিপি...

বিয়ের রসনাবিলাস
রেজওয়ানা হক : রন্ধনশিল্পী

হায়দ্রাবাদী চিকেন রেজালা

উপকরণ

মুরগির মাংস ৫০০ গ্রাম (আধা কেজি), আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পিয়াজ বাটা ১/৪ কাপ, টক দই ১/৪ কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, পোস্তাদানা বাটা আধা টে. চামচ, তেল ১/২ কাপ, ঘি ১ টে. চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ৮টি, তেজপাতা ১টি, দারুচিনি ২ টুকরা, এলাচ ২টি, দেশি পিয়াজ মিহি কুচি ১/২ কাপ, কেওড়া জল ১ টে. চামচ।

প্রণালি

প্রথমে মাংসের টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে দারুচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে মাঝারি আঁচে পিয়াজ বাদামি করে ভাজুন। এবারে মাংস ও লবণ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। মাংস ভাজা হলে তাতে পোস্তাদানা বাটা ও ভাজা জিরা গুঁড়া বাদে অন্যান্য বাটা মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢেকে দিন। টক দই ভালো করে ফেটিয়ে দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন। ১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে ১ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ রান্না করুন ও ঢেকে দিন। এরপর ১০ মিনিট পর ঢাকনা খুলে জিরা গুঁড়া ও পোস্তাদানা বাটা দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন। তেল ভেসে উঠলে কাঁচামরিচ ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ১ টে. চামচ ঘি ছড়িয়ে ঢেকে দিন। আঁচ কমিয়ে কিছুক্ষণ দমে রেখে তারপর নামিয়ে ফেলুন।

 

আস্ত মুরগির রোস্ট

উপকরণ

মুরগি ১টি (আস্ত), তেল আধা কাপ, ঘি ২ টে. চামচ, জর্দা রং ১ চিমটি, দারুচিনি ২ টুকরা, এলাচ ৪-৫টি, তেজপাতা ২টি, আস্ত গোলমরিচ ৪টি, পিয়াজবাটা ১/২ কাপ,  কাঁচামরিচ (বাটা) ১ টে. চামচ, কাজুবাদাম (বাটা) ২ টে. চামচ, জিরাবাটা ২ চা চামচ, পিয়াজ বেরেস্তা ১/২ কাপ, আদা বাটা ২ টে. চামচ, রসুন বাটা ১/২ টে. চামচ,  মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৩-৪টি, টক দই ১ কাপ, কিশমিশ ১/২ টে. চামচ, লবণ স্বাদমতো এবং গরম পানি পরিমাণমতো।

প্রণালি

প্রথমে মুরগি ভালো করে ধুয়ে কাপড় বা টিসু দিয়ে ভালো করে পানি শুকিয়ে নিন। মুরগির পা দুটো সুতা দিয়ে বেঁধে নিন। বড় একটি পাত্রে মুরগি নিয়ে টক দই, পিয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচামরিচ বাটা, কাজুবাদাম বাটা, জিরা বাটা, তেজপাতা, এলাচ, দারুচিনি, লবণ ও ২ টে. চামচ তেল দিয়ে ভালো করে মাখিয়ে এক ঘণ্টা মেরিনেইট করে রাখুন। মেরিনেশনের পর মসলা থেকে মুরগি উঠিয়ে নিন। প্যানে আধা কাপ তেল গরম করে তাতে আস্ত মুরগি দিয়ে বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে উঠিয়ে রাখুন। এবার প্যানে সব মসলা কষিয়ে নিয়ে পরিমাণমতো পানি দিন। পানি ফুটে উঠলে মুরগি ও বেরেস্তা গুঁড়া করে দিয়ে ঢাকনা দিয়ে মাঝারি আঁচে রান্না করুন ১০ থেকে ১৫ মিনিট। তারপর মুরগি সাবধানে উল্টিয়ে চিনি ছিটিয়ে ঢাকনা ছাড়া আরও ১৫ মিনিট রান্না করুন। তেল ছেড়ে এলে কাঁচামরিচ ও ঘি ছড়িয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলুন।


আপনার মন্তব্য