Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৫ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৫ এপ্রিল, ২০১৯ ০০:১৮

তরমুজে রূপচর্চা

উম্মে হানি

তরমুজে রূপচর্চা
ছবি: শোভন মেকওভার

মধু মাসের ফল তরমুজ। উপকারী, হবে রূপচর্চাও। মাস্ক হিসেবেও দারুণ। শুধু তৃষ্ণা নিবারণে নয়, ত্বকের যতেœও তরমুজ উপকারী। রইল তারই বিস্তারিত...  

 

বৈশাখের সঙ্গে আসছে প্রচণ্ড গরম, ধুলাবালি, ঘাম আর অ্যালার্জির জীবাণুর টেনশন। একই সঙ্গে আসছে মধু মাসের ফল তরমুজও। শুধু তৃষ্ণা নিবারণেই নয়, ত্বকের যতেœও তরমুজ বেশ উপকারী। আসলে ৯০ শতাংশ পানিসমৃদ্ধ ফলটি শরীরের পানির ঘাটতি পূরণ করে। পানির চাহিদা পূরণে সাহায্য করে। ভিটামিন এ, ভিটামিন সি, পটাসিয়াম, ফাইবার ও কার্বোহাইড্রেট সমৃদ্ধ তরমুজ ক্লান্তি কাটাতে সাহায্য করে। শরীরে পানির চাহিদা পূরণ করে কিডনি সুরক্ষিত রাখে। গরমে হিটস্ট্রোকের আশঙ্কা কমায়। ক্যালরি কম থাকায় ওজন থাকে নিয়ন্ত্রণে। ত্বকের ভিতর এবং বাহির দু’দিকেই সমানভাবে কোমল রাখে। তরমুজের রস ত্বকের রোদে পোড়া কালচে দাগ দূর করে। শুধু তাই নয়, শুষ্ক ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহারের আগে এর রস টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। তরমুজ প্রাকৃতিক টোনার হিসেবে দারুণ কার্যকরী। তরমুজের রস এক ধরনের প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট এবং ত্বক ভালো রাখতে অব্যর্থ। এটি ত্বক আর্দ্র রাখে।

♦ ৪ চা চামচ তরমুজের রসের সঙ্গে মেশান ২ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ মধু। আইস বক্সে রেখে বরফের কিউব বানিয়ে নিন। রোদ থেকে ফিরে  প্রথমে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফ্রিজে রাখা তরমুজ কিউব মুখে ঘষে ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

♦ ১ টেবিল চামচ তরমুজের রসের সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ বেসন মিশিয়ে ক্লিনজার বানিয়ে নিন। মুখে, গলায় এবং হাতে মেখে হালকা ম্যাসাজ করে ১০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে ১ চা চামচ গুঁড়ো দুধও মেশাতে পারেন।

♦ সমপরিমাণ তরমুজের রস এবং টক দই একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের জন্য উপকারী এই ফেসপ্যাক। এটি আমাদের ত্বকের মৃত কোষ বা মরা চামড়া দূর করতে সাহায্য করে।


আপনার মন্তব্য