Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৪ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৩ জুন, ২০১৯ ২১:৪৮

অনুষঙ্গ বাছাইয়ে সতর্কতা

সাইফ ইমন

অনুষঙ্গ বাছাইয়ে সতর্কতা
মডেল : আনিসুর রহমান নিলয়

ছেলেদের গয়না পরার ব্যাপারটা অনেক পুরনো। আদিযুগ থেকেই পুরুষের অঙ্গে অলঙ্কার শোভা পেত। এখন ছেলেদের মধ্যে সেই প্রবণতাই নয়া ফ্যাশন ট্রেন্ড হিসেবে আবার ফিরে এসেছে।

 

অলঙ্কার শুধু নারীর নয়। আজকাল পুরুষের কাছেও অলঙ্কার বেশ জনপ্রিয়। একটু আগের দিনের কথাই ভাবুন। যে পুরুষ যত ধনী উচ্চবংশীয়, ক্ষমতাবান এবং প্রতিষ্ঠিত ছিল তার অঙ্গে তত বেশি অলঙ্কার শোভা পেত। আসলে তখনকার দিনে অলঙ্কার ব্যাপারটা ছিল আভিজাত্যের প্রতীক। কালের বিবর্তনে সামাজিক আধিপত্য প্রকাশের আর গা ভর্তি গয়নার প্রয়োজন হলো না। গাড়ি, বাড়ি, পোশাক, ব্যাংক ব্যালান্স, রাজনৈতিক ক্ষমতা-  এসব নিয়ে নিল অলঙ্কারের জায়গা।

 

কিছু পুরুষ অবশ্য তখনো কানে দুল, ব্রেসলেট পরতেন। আবার বদলেছে যুগ। বদলেছে ধারণা। নতুন করে ফিরে এসেছে পুরুষের গয়না। তবে অন্যভাবে। আজকাল ক্রিকেটার, ফুটবলার এবং অনেক সেলিব্রেটের কণ্ঠে-কানে দুলে ওঠে অলঙ্কার। শুধু অলঙ্কারই নয়, শরীরী আলপনাতেও আজকাল ছেলেরা এগিয়ে। ট্যাটুর আলপনা নয়, এ আলপনা সুচ ফোঁড়ানো সৌন্দর্যের। গানশট বা নিডলে মুহূর্তের মধ্যে শরীরের কিছু অংশ সেজে উঠছে জুয়েলারির সাজে। আজকালকার ছেলেরা বেশির ভাগ কানেই পিয়ার্সিং করান। কেউ কেউ আবার ভ্রু, ঠোঁট এবং নাকে পিয়ার্সিং করান। হার, নেপডেন্ট, আংটি, রিস্টব্যান্ড নিয়েও এক্সপেরিমেন্ট করছেন ছেলেরা। অনেকে আবার কালো রঙের স্যুটের কাঁধ থেকে বুক পর্যন্ত মেটাল চেইন। চোখে ডার্ক সানগ্লাস, সাদা চুলগুলো পনিটেইল সাজে সেজে ওঠেন অনেক সেলিব্রেটিও। তবে সাজের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা প্রয়োজন। আর সেসব দিক নিয়ে রইল বিস্তারিত।

 

বাড়তি আড়ম্বর নয়

পুরুষের জুয়েলারি বাছাইয়ের ক্ষেত্রে অতি আড়ম্বরপূর্ণ বা ভারি নকশা বাছাই না করা হবে বুদ্ধিমানের কাজ। ছোট ও শৌখিন নকশার মেটালের তৈরি গয়না হতে পারে পরিপাটি পছন্দ। গলায় পেঁচিয়ে নিতে পারেন শৌখিন কোনো নেকলেস।

 

মেটাল ম্যাচিং

পুরুষের জন্য তৈরি বেশির ভাগ গয়নায়ই প্রাধান্য থাকে মেটালের। সেক্ষেত্রে গোল্ড আর সিলভার টোনই বেশি পাওয়া যায়। তবে পরিহিত পোশাকটি যদি হয় সিলভার রঙা, তাহলে প্যান্ট, সু থেকে শুরু করে অন্য অনুষঙ্গগুলোয় রাখতে হবে একই রঙের ছাপ।

 

বুঝতে হবে গয়নার ভাষা

প্রচলিত আছে, নিয়ম মেনে রত্ন বাছাইয়ের ওপর নির্ভর করে ভবিষ্যতের প্রতাপ-প্রতিপত্তি। এর মানে ইচ্ছামতো গয়না নির্বাচন নয়। জেনে-বুঝে ব্যবহার করতে হবে জুয়েলারি। আর পোশাকের সঙ্গে এ অনুষঙ্গ যোগ তো বাড়তি সৌন্দর্যবর্ধনে সহায়তা করে। তবে জুয়েলারি বাছাইয়ের  ক্ষেত্রে মনে রাখতে হবে, কোথায় এবং কী ধরনের অনুষ্ঠানে অতিথি আপনি।


আপনার মন্তব্য