শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ জুলাই, ২০১৯ ২১:৪৬

বর্ষা মৌসুমে দরকারি টিপস

সময়টা মেঘ রোদ্দুরের। এই আবহাওয়ায় ত্বকের যত্নে আপত্তি চলে না। রইল পরামর্শ...

সময়টা এখন এই মেঘ এই রোদ্দুর। ঘর থেকে বের হওয়ার সময় ছাতাই ভরসা। কারণ বর্ষা মানেই যখন-তখন বৃষ্টি। এ সময় খুব গরম যেমন থাকে আবার বাতাসে আর্দ্রতাও বেশি থাকে। তাই এ আবহাওয়ার সঙ্গে আমাদের ত্বক সহজেই মানিয়ে উঠতে পারে না। আর তাই এ বর্ষায় ত্বকের প্রয়োজন অতিরিক্ত যত্ন। এই সময় ত্বক সুন্দর রাখার প্রয়োজনীয় টিপস জেনে নিন।

 

► বর্ষাকালে ত্বকের আর্দ্রতা বেড়ে যায়। ফলে নানা ফাঙ্গাল ইনফেকশন, র‌্যাশ, ব্রণও দেখা দেয়। তাই চেষ্টা করুন এ সময় বিশেষ কয়েকটি  প্রোডাক্ট ছাড়া অন্যকিছু না মাখার।

► বর্ষাকালে গোসলে অনীহা করা একেবারেই ঠিক নয়। যদি ঠাণ্ডার সমস্যা থাকে; হালকা কুসুম গরম পানিতে গোসল করে ফেলুন।

► বৃষ্টির পানিতে ত্বকে অ্যাল্যার্জির সমস্যা হয়। তাই ত্বকের সুরক্ষায় যত দ্রুত সম্ভব গা ধুয়ে ফেলতে হবে।

► বিশেষভাবে হাত-পায়ের যত্ন নিতে চাইলে  লেবু, শ্যাম্পু ও লবণ মিশিয়ে কুসুম গরম পানিতে পা ভিজিয়ে রাখুন কিছুক্ষণ।

► শরীরের বাড়তি যত্নে সাবানের পরিবর্তে ব্যবহার করুন বডি ওয়াশ বা শাওয়ার জেল। একান্তই সাবান ব্যবহার করতে চাইলে মাইল্ড সোপ বেছে নিন।

► গোসলের পর শরীরে ম্যাসাজ করে নিতে পারেন হালকা সুবাসের ময়েশ্চরাইজার লোশন।

► ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। তৈলাক্ত ত্বকে পানির মাত্রা বেশি থাকে। রুক্ষ ও শুষ্ক ত্বকের জন্য এসপিএফ ৩০ মাত্রার অধিক সানস্ক্রিন ব্যবহার করুন।

►  বৃষ্টির পানি চুল রুক্ষ করে দেয়। সে জন্য ভেজা চুল ধুয়ে ফেলতে দেরি করবেন না। সম্ভব হলে হালকা শ্যাম্পু করে ফেলুন।

► বিশেষ করে নারীদের জন্য এ পরামর্শ। ভেজা চুল ভালো করে শুকিয়ে নিয়ে তবে বাঁধবেন, নইলে মাথার ত্বকে সমস্যা হতে পারে।

► এ সময় ভারী জামা-কাপড় না পরে হালকা রঙের সুতি পাতলা জামা পরিধান করুন। ঘামে ভিজে গেলে দ্রুত পাল্টে নিন। ভেজা কাপড় বিশেক্ষণ পরে থাকলে ত্বকে ছত্রাক সংক্রমণের আশঙ্কা বেশি।

► এ সময় সারা দিন জুতা-মোজা না পরে বরং হালকা চপ্পল বা খোলা স্যান্ডেল পরা ভালো। তবে খালি পায়ে হাঁটবেন না। রাস্তায় এখন যত্রতত্র  নোংরা পানি জমে আছে। পায়ের ত্বককে এই নোংরা পানি থেকে বাঁচিয়ে রাখুন। কেননা এই পানিতে রয়েছে হাজার রকমের জীবাণু।

►  এ মৌসুমে বর্ষার ফল খেতে হবে। আম, কাঁঠাল, আনারস, বেল, কলা,  পেয়ারা, শসা, গাজর, পাতিলেবু ও জাম্বুরা ত্বকে এনে দেয় প্রাণ। এ ছাড়া খালি পেটে ছোলা ভেজানো বা ভেজা মুগের ডাল খেলে ত্বক জীবাণুমুক্ত থাকবে। যদিও এগুলো খুব বেশি দামি নয়।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক


আপনার মন্তব্য