Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ জুলাই, ২০১৯ ২১:৪৮

বর্ষায় ঘরের যত্ন

চলছে বর্ষাকাল। স্যাঁতসেঁতে আর গুমোট ভাব, সঙ্গে সোঁদা গন্ধ ঘরের মধ্যে বাড়িয়ে দেয় বাড়তি ঝামেলা। এ কারণে বর্ষাকালে ঘরবাড়ির বিশেষ যত্ন নিতে হয়।

বর্ষায় ঘরের যত্ন
ছবি : ইন্টারনেট

আসবাবপত্রের যত্ন

বর্ষাকালে কাঠের আসবাবপত্রগুলো জানালার কাছ থেকে একটু দূরে রাখুন। বৃষ্টির পানি যেন না লাগে। আর পানি লেগে গেলে শুকনো কাপড় দিয়ে আসবাবগুলো মুছে ফেলুন। বর্ষায় অনেকের বাড়ির দেয়ালেই স্যাঁতসেঁতে কিংবা ফাঙ্গাস পড়ে। এমন দেয়াল থেকে দূরত্ব বজায় রেখে আসবাব সাজান। যদি দেয়াল ঘেঁষে রাখতেই হয় তাহলে আসবাবের পেছনে পলিথিন দিয়ে রাখুন। এমন দেয়াল থেকে দূরত্ব বজায় রেখে আসবাব সাজান। যদি দেয়াল ঘেঁষে রাখতেই হয় তা হলে আসবাবের পেছনে পলিথিন দিয়ে ঢেকে রাখুন। এ সময় কাঠের আসবাবে পোকার আক্রমণ বেশি হয়। আলমারিতে আপনি ন্যাপথালিন রেখে দিন। ন্যাপথালিন সব ধরনের পোকা-মাকড় থেকে দূরে রাখে। বর্ষায় পোকা-মাকড়ের হাত থেকে আসবাব রক্ষায় নিমপাতার বিকল্প নেই। ন্যাপথালিন, স্পিরিট ও নিমের তেল পোকা-মাকড় দূর করতে উপকারী।

 

মেঝের যত্ন

যাদের বাসায় কাঠের মেঝে, তাদের বিশেষ নজরদারি রাখা ছাড়া উপায় নেই। খেয়াল রাখতে হবে, কাঠের মেঝে আর্দ্রতামুক্ত কিনা। বেশির ভাগ বাসার মেঝে  মোজাইক দিয়ে তৈরি করা। প্রতিদিন পানি দিয়ে  মোছার পাশাপাশি সপ্তাহে অন্তত একদিন লিকুইড ক্লিনার দিয়ে পরিষ্কার করতে হবে। রান্নাঘরের মেঝে বেশি ময়লা হয়। সপ্তাহে একদিন গরম পানিতে লেবুর রস মিশিয়ে মেঝে পরিষ্কার করলে মেঝের তেল চিটচিটে ভাব দূর হয়। বর্ষাকালে ঘরের কোণে নানা ধরনের পোকা-মাকড় বাসা বাঁধে। সেক্ষেত্রে ছোট পাতলা কাপড়ে কালিজিরা রেখে পুঁটলি বেঁধে ঘরের কোনায় বা যেখানে পোকা-মাকড় বাসা বাঁধে সেসব স্থানে রাখলে পোকা-মাকড়ের উপদ্রব দূর হবে।

 

কার্পেটের যত্ন

কার্পেট ক্লিনারটি যদি ভালো মানের হয়, তবে যে কোনো ধরনের গন্ধ থেকেও মুক্তি মিলবে। দেয়ালে ঝুলানো কার্পেট নিয়মিতভাবে ধুলামুক্ত রাখা জরুরি। এক্ষেত্রে কার্পেট ক্লিনার ব্যবহার করুন। মেঝের কার্পেট সম্ভব হলে বর্ষা মৌসুমে তুলে রাখুন। পলিথিন দিয়ে কার্পেট ভালো করে মুড়ে রাখলে পানি বা আর্দ্রতা কিংবা পোকা-মাকড় থেকেও সুরক্ষিত থাকবে।

 

চারপাশ পরিচ্ছন্ন রাখুন

গুমোট আবহাওয়ায় সব আর্দ্র হয়ে ওঠে, পানি জমে সেখানে জীবাণুর সংক্রমণ ঘটে। একমাত্র নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নতাই গৃহস্থালির নানা সমস্যার সমাধান। গৃহের আশপাশের গাছ, টব, পুরনো ভাঙা জিনিসপত্র পানিমুক্ত রাখুন। বর্ষায় যেহেতু পোকা-মাকড়ের উপদ্রব বাড়ে, তাই আপনার বাড়ির চারপাশে কার্বলিক অ্যাসিড দিয়ে রাখুন।

 

সবখানেই নজর দিন

রান্নাঘর বা বাথরুমে পাইপে ছিদ্র হলে বা উচ্চমাত্রায় আর্দ্রতা থাকলে দ্রুত সমাধান করে নিন। ঘরের মেঝে কিংবা বাথরুম টাইলসের হলে ভালো করে পরীক্ষা করে নিন। টাইলসের ফাঁকে ফাঁকে ময়লা লেগে আছে কিনা, থাকলে তা ভালোভাবে পরিষ্কার করা জরুরি।

 

মেরামত করুন বর্ষার আগেই

বর্ষা মৌসুমে বাড়ির কোনো মেরামত থেকে যথাসম্ভব বিরত থাকুন। অবশ্যই খেয়াল রাখুন যেন ছাদের ড্রেন পাতায় ভরে না যায়। তবে, বাসায় ত্র“টিপূর্ণ বৈদ্যুতিক তার থাকলে তা তৎক্ষণাৎ ঠিক করুন। বর্ষায় ঘরদোর পরিষ্কার রাখার কোনো বিকল্প নেই। ঘরে ঠিকমতো আলো-বাতাস খেলছে কিনা তা নিশ্চিত করুন। তা না হলে একটা আর্দ্র ও গুমোট ভাব পুরো বাসা ঘিরে থাকবে, যা মোটেও স্বাস্থ্যকর নয়।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক


আপনার মন্তব্য