শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ২১:২৫

বি শে ষ জ্ঞে র প রা ম র্শ

চোখের তলায় কালি

চোখের তলায় কালি
ছবি : মনজু আলম

চোখের নিচের কালি অনেকেরই দুশ্চিন্তার কারণ। আবার উল্টোভাবেও বলা যায়, দুশ্চিন্তার কারণেও কালি পড়ে চোখের নিচে। তবে চোখের নিচে কালি একদিনে পড়ে না। দীর্ঘদিনের প্রক্রিয়া এটি। নানা কারণে চোখের নিচে কালি পড়তে পারে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুশ্চিন্তা। অতিরিক্ত কাজের চাপ, পারিবারিক অশান্তি, ব্যক্তিগত টানাপড়েন, অনিয়মিত জীবনযাপন এমনকি ঘুমের ঘাটতি থেকে চোখের নিচে কালো আবরণ পড়তে পারে। অনেক সময় বংশগত এবং বার্ধক্যজনিত কারণে এমন সমস্যা তৈরি হতে পারে। এ ছাড়াও সূর্যের অতি বেগুনি রশ্মিও এর জন্য দায়ী।

 

সাধারণত চোখের নিচে সাধারণত নীলচে এবং বাদামি দুই ধরনের কালি (দাগ) বা আবরণ পড়তে পারে। বাদামি দাগ সাধারণত জিনগত (বংশগত) কারণে হয়ে থাকে। আর নীলচে বা কালো আবরণের সৃষ্টি হয় সাধারণত চোখে আঘাত, চোখ কচলানো, সূর্যের আলোতে দীর্ঘক্ষণ থাকা, অতিরিক্ত কাজের চাপ, পারিবারিক ও ব্যক্তিগত অশান্তি এবং অনিয়মিত জীবনযাপনের কারণে।

দুশ্চিন্তা করে আর সমস্যা না বাড়িয়ে ভিটামিন কে এবং রেটিনলযুক্ত আন্ডার আই ক্রিম ব্যবহার করতে পারেন। এটি চোখের ফোলাভাব এবং কালিভাব কমাতে সাহায্য করবে। তবে ধৈর্য নিয়ে ব্যবহার করতে হবে। আর ঘুম কম হওয়ায় বা দীর্ঘদিন কোনো অসুখে ভোগার কারণে চোখের নিচে কালি পড়লে তার জন্য কোনো চিকিৎসার প্রয়োজন নেই। তা এমনিতেই চলে যাবে। চোখের নিচের এই কালি দূর করার জন্য বিভিন্ন ক্রিম ব্যবহার করা যেতে পারে। তবে এসব ক্রিম ব্যবহারে কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে। ক্রিম ব্যবহারের আগেই তা খেয়াল রাখতে হবে। ক্রিম ব্যবহার বা অন্য কোনো ধরনের চিকিৎসা নিলেই যে চোখের নিচের কালি পুরোপুরি চলে যাবে, তা নয়। তবে তা অনেকটাই কমিয়ে আনা সম্ভব। চোখের নিচের কালি প্রতিরোধে রোদে যাওয়ার সময় ছাতা ব্যবহার করুন। আর নিয়মিত সানব্লক ব্যবহার করতে পারেন।

যারা বাজারের প্রোডাক্ট ব্যবহার করতে নারাজ তারা ঘরোয়া  টোটকা ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে কাঁচা ঠান্ডা দুধে তুলা ডুবিয়ে চোখের ওপর লাগিয়ে রাখতে পারেন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। উপকার পাবেন। আবার শসার স্কিন লাইটেনিং ও অ্যাস্টিনজেন্ট প্রপার্টি চোখের ফোলাভাব এবং কালিভাব দূর করতে সহায়তা করে। প্রতিদিন মোটা মোটা করে শসা স্লাইস করে টুকরোগুলো ৩০ মিনিট ফ্রিজে রাখুন। এবার ১০ মিনিট চোখের নিচে লাগিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক নরম এবং চোখের কালিভাব কমিয়ে আনতে প্রতিদিন চোখের নিচে টমেটোর রস লাগান। নিয়মিত ব্যবহারে চোখের নিচের কালো দাগ দূর হবে। পাশাপাশি পর্যাপ্ত পানি পান করুন।

 

পরামর্শ দিয়েছেন :

শোভন সাহা, কসমোলজিস্ট, শোভন মেকওভার।


আপনার মন্তব্য