শনিবার, ১৯ জুন, ২০২১ ০০:০০ টা
জেনে রাখা ভালো

এবার সবুজ ফাঙ্গাস

ডা. ফারহানা হক

সবুজ ফাঙ্গাস বৈজ্ঞানিক ভাষায় Aspergilus Fumigatus অ্যাসপারগিলাস ফিউমিগেটাস নামে পরিচিত। এটি সাধারণত ছাঁচ আকারে থাকে এবং মানব দেহে যে সংক্রমণ ঘটায় তাকে Aspergilosis বলা হয়।

Aspergilus বাড়ির ভিতর এবং বাইরে উভয় জায়গায়ই পাওয়া যায়। একটি সুস্থ স্বাভাবিক মানুষের প্রতিদিন শ্বাস নেওয়ার মাধ্যমে অ্যাসপারগিলাস দেহের ভিতরে প্রবেশ করায়। এ পর্যন্ত Aspergilus এর পর্যায় ১৮০ প্রজাতি আবিষ্কৃত হয়েছে। এর মধ্যে প্রায় ৪০টি মানবদেহে নানাবিধ সংক্রমণ ঘটায়। বিভিন্ন ধরনের ছত্রাকের সংক্রমণে মানবদেহে বিভিন্ন রকমের উপসর্গ দেখা যায়। ক্ষয়িষ্ণু ও পচনশীল উদ্ভিদের মাধ্যমে Aspergilus বাতাসে ছড়িয়ে পড়ে যা বাতাসের মাধ্যমে মানবদেহে প্রবেশ করে। সুস্থ মানুষের জন্য Aspergilus গ্রহণ করা অতটা ক্ষতিকারক নয়। যারা নানাবিধ কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে ফেলেছেন বা জটিলতায় ভুগছেন তাদের ক্ষেত্রে অ্যাসপারগিলাস স্পোর ফুসফুস বা সাইনাসে সংক্রমণ ঘটায়। যা পরবর্তীতে শরীরের অন্যান্য অংশে ছড়ায়। সঠিকভাবে এসপারগিলোসিস শনাক্ত করা না গেলেও চিকিৎসা করা সম্ভব না হলে এটি থেকে সংক্রামক নিউমোনিয়া হতে পারে। Aspergilus এর প্রধান লক্ষণ হলো শ্বাসকষ্ট, কাশি, উচ্চ তাপমাত্রা তবে কারও কারও ক্ষেত্রে বুকে ও হাড়ে ব্যথা, প্রসব স্বল্পতা, রক্তপাত কিংবা তীব্র মাথাব্যথা হয়ে থাকে। অংঢ়বৎমরষঁং সংক্রামক নয় এবং এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে সংক্রমিত হয় না। সবুজ ফাঙ্গাসের নামকরণ থেকে প্রশ্ন জাগে

এ সংক্রমণ এর উপসর্গ হিসেবে দেহে সবুজ বর্ণ ধারণ করবে কি না। সে ক্ষেত্রে বলা যায় এ ফাঙ্গাস পরীক্ষাগারে কালচারের মাধ্যমে পরীক্ষা করে দেখা গেছে এটি সবুজ বর্ণ ধারণ করে। 

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

লেখক : পিএইচডি গবেষক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর