২২ এপ্রিল, ২০১৯ ১৬:১৩

যে কারণে ক্ষমা চাইলেন রাহুল গান্ধী!

অনলাইন ডেস্ক

যে কারণে ক্ষমা চাইলেন রাহুল গান্ধী!

রাফাল যুদ্ধ বিমান সম্পর্কিত মামলায় ভারতীয় সুপ্রিম কোর্টের উদ্ধৃতি করে 'চৌকিদার চোর' বলে যে মন্তব্য করেছিলেন সেজন্য ক্ষমা চেয়ে নিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

রাহুলের সেই বক্তব্য প্রকাশ্যে আসার পর সুপ্রিম কোর্টের তরফে কংগ্রেস সভাপতিকে নোটিশ পাঠানো হয়। এরই প্রেক্ষিতে সোমবার ক্ষমা চেয়ে নিলেন তিনি। এবং বলেন, সুপ্রিম কোর্ট ওই ধরনের কোনো কথা বলেনি। খবর এনডিটিভির।

রাহুলের সেই মন্তব্য প্রসঙ্গে আদালতের দ্বারস্থ হয়েছিল বিজেপি। কংগ্রেস সভাপতির বিরুদ্ধে মানহানির মামলা দায়ের হয়েছিল। সুপ্রিম কোর্ট বলেছিল, রাহুল আদালতের পর্যবেক্ষণের ভুল ব্যাখা করেছিলেন। আর তাই সপ্তাহ খানেক আগে তাকে নোটিশ পাঠায় শীর্ষ আদালত। সে সময় বলা হয়েছিল, বিজেপি যে তার বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছেন সে নিয়ে তিনি ভাবছেন এবং সেটাও আদালতকে জানাতে হবে। আগামীকাল এই মামলার শুনানি হওয়ার কথা রয়েছে।   
      
এনডিটিভির খবরে বলা হয়, রাফাল যুদ্ধ বিমান নিয়ে সুপ্রিম কোর্টের মন্তব্যের ভুল ব্যাখা করার অভিযোগ ওঠে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে। এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ জানান, আদালতের পর্যবেক্ষণ সম্পর্কে সংবাদ মাধ্যমে যে বক্তব্য বলা হয়েছে তা ঠিক নয়। আদালত নিজের পর্যবেক্ষণে কখনোই এরকম কোনও কথা বলেনি। আদালতের পর্যবেক্ষণ কয়েকটি তথ্যের গ্রহণযোগ্যতার মধ্যে সীমাবদ্ধ ছিল।  

খবরে আরও বলা হয়, বিতর্কের শুরু সপ্তাহ দুয়েক আগে। রাফাল মামলায় কয়েকটি তথ্যের ব্যবহার নিয়ে রায় দেয় শীর্ষ আদালত। এই সমস্ত তথ্য সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। কেন্দ্রীয় সরকারের দাবি, প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এই সমস্ত তথ্য বাইরে বেরিয়ে গেছে বলে সেগুলি মামলার অংশ হতে পারে না। সেই বক্তব্য খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

এই রায় প্রকাশ্যে আসার পর রাহুল বলেন, আমি সুপ্রিম কোর্টকে ধন্যবাদ দিতে চাই। গোটা দেশ বলছে, চৌকিদার চোর হ্যায়। আর সুপ্রিম কোর্ট সুবিচারের কথা বলেছে বলে আজকের দিনটা উদযাপনের। কংগ্রেস সভাপতির বক্তব্য সম্পর্কে প্রতিক্রিয়া দেয় বিজেপি। দায়ের করা হয় মামলা। এরপরই ভারতের শীর্ষ আদালত রাহুলের বক্তব্য জানতে চায়।

বিডি-প্রতিদিন/২২ এপ্রিল, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর