শিরোনাম
প্রকাশ : ২১ মে, ২০১৯ ১১:০৬

উইদোদো ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত

অনলাইন ডেস্ক

উইদোদো ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত
ফাইল ছবি

ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে হারিয়ে প্রেসিডেন্ট হিসেবে পুনর্নিবার্চিত হলেন জোকো উইদোদো। 

মঙ্গলবার নির্ধারিত সময়ের একদিন আগেই গত মাসের অনুষ্ঠিত ভোটের ফলাফল প্রকাশ করা হয়। ঘোষিত ফলাফলে দেখা যায় দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো ৫৫.৫ ভাগ ভোট পেয়ে জয়লাভ করেছেন। 

অবশ্য, ফল প্রকাশের আগেই নির্বাচনে বিশাল কারচুপি হয়েছে বলে অভিযোগ তুলেছেন ৬৭ বছর বয়সী প্রাবোও। 

এদিকে সহিংসতার আশঙ্কায় নির্ধারিত তারিখের ১দিন আগেই ফলাফল ঘোষণা করে দেশজুড়ে ৩২ হাজার অতিরিক্ত নিরাপত্তা কর্মী মোতায়েন করেছে দেশটির নির্বাচন কমিশন। 
 
জোকো উইদোদোর প্রধান প্রতিদ্বন্দ্বী প্রাবোও সুবিয়ানতো পেয়েছেন ৪৫.৫ ভাগ ভোট। তবে তিনি ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশনের ঘোষিত আগাম ফলাফল চ্যালেঞ্জ করার ব্যাপারে কিছু জানাননি। প্রসঙ্গত, তিনি ২০১৪ সালের নির্বাচনেও ফলাফল চ্যালেঞ্জ করে পরাজিত হন।

যদিও আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বলছেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, ১৭ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে উইদোদো ৫৫.৫% ও প্রাবোও পেয়েছেন ৪৪.৫% ভোট।  উইদোদো ও তার ভাইস প্রেসিডেন্ট যৌথভাবে ৮ কোটি ৫৬ লাখ ৭ হাজার ৩৬২ ভোট পেয়েছেন। 

অন্যদিকে, প্রাবোও সুবিয়ানতো ও তার সহযোগী সানদিয়াগা ইউনো পেয়েছেন ৬ কোটি ৮৬ লাখ ৫০ হাজার ২৩৯ ভোট। এতে প্রায় ১৯ কোটি ২০ লাখ ভোটার ২০ হাজার আইনপ্রণেতা নির্বাচিত করেন।  

২০১২ সালে জাকার্তার গভর্নর হয়ে প্রথমবারের মতো রাজনীতিতে পা রাখেন ৫৭ বছর বয়সী জোকো উইদোদো। ২০১৪ সালে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। তার শাসনকালে ইন্দোনেশিয়ার অর্থনীতিতে সুস্থির গতিতে এগিয়ে চলেছে।

যদিও, নির্বাচনের আগে বেশকিছু সমর্থক মানবতা বিরোধী অপরাধের অভিযোগ তুলে উইদোদোর সঙ্গ ত্যাগ করেন। এছাড়া, ইন্দোনেশিয়ায় চীনা বিনিয়োগকারীদের জন্য তার দেওয়া বিশেষ সুযোগ-সুবিধা নিয়েও আপত্তি তুলেছেন অনেকেই। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য