Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০১৯ ১৭:২১

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ উত্তর কোরিয়ার

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ উত্তর কোরিয়ার

হুমকি ও পাল্টা হুমকি প্রতিনিয়ত চলতেই থাকে মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে। এবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন এবং সার্বভৌমত্ব লঙ্ঘনের অভিযোগ তুলেছে উত্তর কোরিয়া। 

এছাড়া জব্দকৃত কার্গো জাহাজ অতিসত্বর ফেরত দেয়ার দাবি জানিয়ে জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্রের উস্কানিমূলক পদক্ষেপ পরমাণু সমঝোতাকে বাধাগ্রস্ত করতে পারে। এর মধ্যেই কোরীয় সংকট সমাধানে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য পিয়ংইয়ং চিঠি দিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

গত বছর উত্তর কোরিয়ার দ্বিতীয় বৃহত্তর কার্গো জাহাজ ওয়াইজ অনেস্টকে আটক করে ইন্দোনেশিয়া। এ বছর ৯ই মার্চ জাহাজটিকে জব্দের আনুষ্ঠানিক ঘোষণা দেন মার্কিন বিচার বিভাগ। অভিযোগ, জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অমান্য করে কয়লা বহনে জাহাজটিকে ব্যবহার করা হয়েছে। দীর্ঘদিন দু'পক্ষের মধ্যে বৈরিতা বিরাজ করলেও, জাহাজ আটকের ঘটনা এটাই প্রথম।

শুরু থেকেই যুক্তরাষ্ট্রের আচরণের কঠোর সমালোচনা করে আসছে উত্তর কোরিয়া। মঙ্গলবার নিউইয়র্কে সংবাদ সম্মেলনে জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্রের ভয়াবহ আচরণ দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নকে বাধাগ্রস্ত করবে। একইসঙ্গে, অতিসত্বর জাহাজ ফেরত দেয়ারও দাবি জানান তিনি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য