Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ জুন, ২০১৯ ১২:১৩

তেলবাহী জাহাজে হামলা; ইরানকে দায়ী করছে ট্রাম্প

অনলাইন ডেস্ক

তেলবাহী জাহাজে হামলা; ইরানকে দায়ী করছে ট্রাম্প

ওমান উপসাগরে শুক্রবার সকালে দু’টি তেলবাহী জাহাজে হামলা চালানোর ঘটনায় ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র ও এর বন্ধু দেশগুলো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমনই ইঙ্গিত দিয়েছেন। তবে ইরান এ অভিযোগ অস্বীকার করলেও ট্রাম্প তা মানতে চান না। খবর বিবিসির।

ইরানের সংশ্লিষ্টতার প্রমাণ হিসেবে ট্রাম্প দাবি করেন, আমেরিকার কাছে এমন একটি ভিডিও ফুটেজ আছে; যেখানে দেখা যাচ্ছে, ইরানের রেভ্যুলশনারি গার্ড ক্ষতিগ্রস্ত একটি তেলের ট্যাংকারের একপাশ থেকে একটি অবিস্ফোরিত মাইন বা বোমা সরিয়ে নিচ্ছে। তবে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ট্রাম্পের এই দাবির সঙ্গে সম্মত হননি। তিনি জানান, সত্যটা কী সেটা ‘স্পষ্টভাবে প্রমাণিত’ হতে হবে। আর গোটা ঘটনাকে সন্দেহজনক বলে টুইট করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মুহম্মদ জাভেদ জারিফ।

এদিকে, তেলবাহী জাহাজে হামলার জেরে গোটা উপসাগরীয় এলাকায় উত্তেজনার আরও কয়েক ধাপ বাড়ল। সেই সঙ্গে বাড়ছে তেলের দামও। শুক্রবারের এ হামলায় দু’টি জাহাজ ক্ষতিগ্রস্ত হলেও এর ৪৪ জন কর্মী অক্ষত রয়েছেন। তারা পানিতে ঝাঁপ দিয়ে প্রাণে বেঁচেছেন। জাহাজ দু’টিতে থাকা সামগ্রীরও কোনও ক্ষতি হয়নি। তবে এর পিছনে কাদের হাত রয়েছে, তা এখনও অস্পষ্ট।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য