Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ আগস্ট, ২০১৯ ১৪:২৪
আপডেট : ১৭ আগস্ট, ২০১৯ ১৭:৪১

আর কোনও আলোচনা নয়, মিসাইল ছুড়ে কিমের জবাব

অনলাইন ডেস্ক

আর কোনও আলোচনা নয়, মিসাইল ছুড়ে কিমের জবাব

কোরীয় উপত্যকায় শান্তির সম্ভাবনাকে পাশ কাটিয়ে দিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় ইতি টানলেন কিম জং উন। উত্তর কোরিয়ার নেতা সাফ জানালেন, পড়শি দেশের ‘ভুল সিদ্ধান্তের’ জন্যই আর আলোচনার কোনও সম্ভাবনা নেই। খবর সংবাদ প্রতিদিন এর।

কিম জানিয়েছেন, আমেরিকার সঙ্গে যুদ্ধের মহড়া শুরু করে পরিস্থিতি অশান্ত করেছে দক্ষিণ কোরিয়া। এই আগ্রাসন মেনে নেওয়া হবে না। দক্ষিণের ভুল সিদ্ধান্তের জন্যই আর কোনও আলোচনা হবে না। এদিকে, বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই ইন বলেন, ‘কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া কঠিন সন্ধিক্ষণে আটকে। কারণ, উত্তর ও দক্ষিণ কোরিয়ার আলোচনা মাঝপথে থেমে গিয়েছে। আমরা শান্তির অপেক্ষায়।’ মুনের এই মন্তব্য ভালভাবে নেননি উত্তর কোরিয়ার শাসক কিম। এমনকি পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের  সঙ্গে কথা হলেও গত ক’দিনে একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া।

শুক্রবারও পূর্ব উপকূল থেকে দু’টি মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে তারা। এক মাসেরও কম সময় প্রায় ছয়টি মিসাইল উৎক্ষেপণ করল কিমের দেশ। উল্লেখ্য, গত জুন মাসে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে দেখা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরিস্থিতি সামান্য করতে যৌথ বিবৃতি দেন দুই রাষ্ট্রপ্রধানই। তারপরই মনে করা হয় যে দুই কোরিয়ার মধ্যে কিছুটা হলে উত্তেজনা কমবে। পাশাপাশি আপাতত মিসাইল নিয়ে উত্তেজনা থেকে বিরত থাকবেন একনায়ক কিম। তবে সাত দিনের মধ্যেই চারটি মিসাইল ছুড়ে নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন কিম। 

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য