Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ আগস্ট, ২০১৯ ০৯:৩৬
আপডেট : ২৫ আগস্ট, ২০১৯ ১৩:৩৫

যে বিরল রোগে মৃত্যু হল অরুণ জেটলির

অনলাইন ডেস্ক

যে বিরল রোগে মৃত্যু হল অরুণ জেটলির
অরুণ জেটলি

দীর্ঘ রোগভোগের পর শনিবার দুপুরে নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (AIIMS)-এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি।

শুধু কিডনির সমস্যা নয়, বিগত দুই বছর ধরে বিরল এক ধরনের ক্যানসারে ভুগছিলেন অরুণ জেটলি। 

মেডিক্যালের পরিভাষায় যে ক্যানসারের নাম- সফট টিস্যু সারকোমা। ২০১৯ সালের জানুয়ারিতে এই বিরল ক্যানসারের চিকিৎ‌সা করাতেই যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন তিনি। 

২০১৮ সালে তার কিডনি প্রতিস্থাপন করা হলেও তিনি ভুগছিলেন আরও কয়েক বছর আগে থেকেই। ডায়াবেটিস, হাই ব্লাডপ্রেসারসহ একাধিক রোগের কারণে ওজন কমাতে চিকিৎসকদের পরামর্শে ‘বেরিয়েট্রিক সার্জারি’ করাতে হয়েছিল অরুণ জেটলিকে। ডায়াবেটিসের কারণেই ওজন বাড়ছিল জেটলির। কিন্তু, এসবের মধ্যেই সফট টিস্যু সারকোমা ক্যানসারে আক্রান্ত হয়ে পড়েন তিনি। 

কী এই সারকোমা?

বিশেষজ্ঞরা বলছেন, বিরলতম গোষ্ঠীর এই ক্যানসার আক্রমণ করে শরীরের বিভিন্ন টিস্যুকে। পেশি হতে পারে, রক্তনালি হতে পারে, নার্ভ-টেন্ডন এমনকি শরীরের ফ্যাট বা চর্বিও এর শিকার হতে পারে। শরীরের বিভিন্ন গাঁটেও আক্রমণ করতে পারে এই বিরল ক্যানসার। ফলে, শরীরের বিভিন্ন অংশে এই ক্যানসার হতে পারে। এই সারকোমার আবার বিভিন্ন প্রকারভেদ রয়েছে। সেই মতো সারকোমা কাজ করে। 

বিশেষজ্ঞরা আরও বলছেন, সফট টিস্যুতে সারকোমা হলেও সফট টিস্যুতে বেড়ে ওঠা সব টিউমারই কিন্তু ক্যানসার নয়। এই সারকোমা শণাক্ত করাও খুব কঠিন বলে তারা মনে করেন। বেশির ভাগ ক্ষেত্রেই অন্য গ্রোথ বলে চিকিৎসকরা ভুল করেন।

সফট টিস্যু সারকোমার লক্ষণ

>টিউমার স্নায়ু বা পেশিতে হলে, যন্ত্রণা অনুভূত হয়। 

>পাকস্থলীর আশপাশে কোথাও সারকোমা হলে, পেটে ব্যথা অনুভূত হয়। পেট ভার লাগে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। 

>ফুসফুসের আশেপাশে এই ক্যানসার হলে বুকে কফ জমে, শ্বাসকষ্ট হয়। 

>শরীরের কোথাও অস্বাভাবিক গ্রোথ দেখলে, সেটি যন্ত্রণাহীন হলেও ফেলে না রেখে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। 

কী কারণে এই বিরল গোত্রের ক্যানসার হয় সে বিষয়ে বিশেষজ্ঞদেরও স্পষ্ট ধারণা নেই। তারা বলছেন, বয়স, জেনেটিক কন্ডিশন, অতীতে করা রেডিয়োথেরাপি বা কোনও রাসায়নিক থেকে সফট টিস্যু সারকোমায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র: এই সময়

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য