Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ আগস্ট, ২০১৯ ২২:২৪

হংকংয়ে আবারও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ

অনলাইন ডেস্ক

হংকংয়ে আবারও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ

চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ে পুলিশের সঙ্গে আবারও রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে বিক্ষোভকারীদের। সংঘর্ষের ঘটনায় প্রায় দুই ডজন আন্দোলনকারীকে আটক করা হয়।

রবিবার বিক্ষোভকারীরা ভারি বৃষ্টি উপেক্ষা করে রাস্তায় নামলে পুলিশ বাধা দেয়, তখনই এ সংঘর্ষের সৃষ্টি হয়। সংঘর্ষের পর শহরের রাস্তাজুড়ে ইট ও ছোট ছোট পাথরের টুকরো ছড়িয়ে-ছিটিয়ে থাকতে দেখা যায়।

আন্দোলনকারীরা যেন একত্রিত হতে না পারে সেজন্য মোড়ে মোড়ে পুলিশ মোতায়েনের পাশাপাশি কর্তৃপক্ষ যানবাহন চলাচলেও কড়াকড়ি আরোপ করে। কিন্তু এই কড়াকড়ি ডিঙিয়েই একটি স্টেডিয়ামে জড়ো হয় বিক্ষোভকারীরা। সেখান থেকে পরে সুয়েন ওয়ান জেলায় বিক্ষোভ র‌্যালি বের হয়।

র‌্যালিতে পুলিশ বাধা দেয়। তখন রাস্তা থেকে ইট নিয়ে বিক্ষোভকারীরা নিরাপত্তা বাহিনীর দিকে ছুড়লে পুলিশও তাদের দিকে টিয়ারশেল ও জলকামান ছোড়ে। এতে আন্দোলনকারী ছত্রভঙ্গ হয়ে যায়।

এদিকে বেইজিং এ আন্দোলনে প্রত্যক্ষ ও পরোক্ষ উসকানি দেওয়ার জন্য ওয়াশিংটনকে দায়ী করেছে। হংকংয়ে চীনের বিদেশ বিষয়ক দপ্তর যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করে সম্প্রতি একটি বিবৃতিও দিয়েছে। এতে বলা হয়, এ ভূখণ্ডে (হংকং) যুক্তরাষ্ট্র উগ্রবাদ ও সন্ত্রাসবাদী উপাদান নিয়ে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

ব্রিটিশ উপনিবেশ শেষ হওয়ার পর চীনের অধীনে হংকং চলে যাওয়ার পর এ ধরনের বড় আন্দোলন এটাই প্রথম। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন 


আপনার মন্তব্য