২০ সেপ্টেম্বর, ২০১৯ ০৮:১৫

কাশ্মীরে নতুন স্বর্গ বানাতে হবে: মোদি

দীপক দেবনাথ, কলকাতা

কাশ্মীরে নতুন স্বর্গ বানাতে হবে: মোদি

দশকের পর দশক ধরে কাশ্মীরবাসীদের দুর্দশার জন্য কংগ্রেসকেই দায়ী করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, প্রত্যেক কাশ্মীরিদের আলিঙ্গন করতে হবে, উপত্যকায় নতুন স্বর্গ গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার মহারাষ্ট্রের নাসিকে একটি সভায় মোদি এসব কথা বলেন।

আগামী মাসেই মহারাষ্ট্রে বিধানসভার নির্বাচন, তার আগে নাসিকে নির্বাচনী প্রচারণায় যোগ দিয়ে মোদি বলেন ‘আগে স্লোগান দেওয়া হত ‘কাশ্মীর আমাদের’, আর এখন আমাদের নতুন স্লোগান ‘নতুন কাশ্মীর বানাতে হবে’। জম্মু-কাশ্মীরে সহিংসতা চালাতে সীমান্তের ওপার থেকে একাধিক প্রচেষ্টা চলছে।  আমরা কাশ্মীরে নতুন স্বর্গ বানাতে চাই, প্রত্যেক কাশ্মীরবাসীকে আমাদের বুকে জড়িয়ে ধরতে হবে।

৩৭০ ধারা নিয়ে মোদির অভিমত, ভারতের একতা জন্যই কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে জম্মু-কাশ্মীরের মানুষের স্বপ্ন ও তাদের আকাঙ্ক্ষা পূরণ হতে চলেছে। এখানকার যুব সম্প্রদায়, মা, বোনেরা এই সহিংসতার কবল থেকে বেরিয়ে আসতে চাইছে। তারা এখন উন্নয়ন ও কর্মসংস্থান চায়।

মোদির স্পষ্ট বক্তব্য, সহিংসতা, সন্ত্রাস, বিচ্ছিন্নতাবাদ এবং দুর্নীতির থেকে জম্মু-কাশ্মীর ও লাদাখের মানুষকে বার করে আনতেই ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, জম্মু-কাশ্মীর ও লাদাখ-এ সমস্যা দূর করার জন্য আমরা অঙ্গীকার করেছিলাম। আজ আমরা সন্তুষ্টির সাথে বলতে পারি যে তাদের সেই স্বপ্নপূরণের ক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে।

মোদির সাথে এই নির্বাচনী প্রচারণায় উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর