২৩ সেপ্টেম্বর, ২০১৯ ০৮:৫৮

ইরান নয়, মধ্যপ্রাচ্যে উত্তেজনার জন্য দায়ী যুক্তরাষ্ট্র: জন কেরি

অনলাইন ডেস্ক

ইরান নয়, মধ্যপ্রাচ্যে উত্তেজনার জন্য দায়ী যুক্তরাষ্ট্র: জন কেরি

যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে চুক্তিভঙ্গ করেছে বলে স্বীকার করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যে বর্তমানে যে উত্তেজনা দেখা দিয়েছে তার একমাত্র কারণ পরমাণু সমঝোতা থেকে ওয়াশিংটনের বেরিয়ে যাওয়া এবং এর জন্য ডোনাল্ড ট্রাম্প প্রশাসন দায়ী।

সিবিএস নিউজ চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন ট্রাম্প।

সৌদি আরবের তেল স্থাপনায় ইয়েমেনের সাম্প্রতিক ড্রোন হামলার ফলে সৃষ্ট পরিস্থিতি সম্পর্কে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী  বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে ভারসাম্যপূর্ণ নীতি-অবস্থানের মারাত্মক অভাব দেখা দিয়েছে।  

কেরি বলেন, আমরা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ শুরু করেছি। এ অবস্থায় মধ্যপ্রাচ্যে যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা সম্পূর্ণ প্রত্যাশিত ছিল।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি গ্রহণ করেন। তিনি ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’কে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করার পাশাপাশি পারস্য উপসাগরে বিমানবাহী রণতরী, বি-৫২ বোমারু বিমান ও এফ-২২ জঙ্গি বিমান পাঠান।

এদিকে, ইরান পরমাণু সমঝোতায় অটল থেকে এখন পর্যন্ত কৌশলগত ধৈর্য অবলম্বনের নীতি বজায় রেখেছে। ইউরোপীয় দেশগুলো আমেরিকাকে ছাড়া এই সমঝোতা বাস্তবায়নের যে আশ্বাস দিয়েছে তার ওপর এখনও আস্থা রেখেছে তেহরান। 

অন্যদিকে, যুক্তরাষ্ট্র একের পর এক আলোচনার প্রস্তাবের জবাবে তেহরান বলেছে, ওয়াশিংটন পরমাণু সমঝোতায় ফিরে আসলেই কেবল তার সঙ্গে আলোচনায় বসবে ইরান।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর