শিরোনাম
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৯ ০৬:২৪

ভারত-পাকিস্তানের পাল্টাপাল্টি ব্যালেস্টিক মিসাইল উৎক্ষেপণ, বাড়ল উত্তেজনা

অনলাইন ডেস্ক

ভারত-পাকিস্তানের পাল্টাপাল্টি ব্যালেস্টিক মিসাইল উৎক্ষেপণ, বাড়ল উত্তেজনা

ওড়িশায় ভারতের 'অগ্নি'পরীক্ষার কয়েক ঘণ্টার মধ্যেই শাহীন-১ ব্যালেস্টিক মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল পাকিস্তান। পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, পরীক্ষায় স্ব-সম্মানে উত্তীর্ণ শাহীন-১। ভূমি থেকে ভূমি পরমাণু অস্ত্র বহনে সক্ষম এই ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পাল্লা ৬৫০ কিলোমিটার পর্যন্ত। দু’দেশের পাল্টাপাল্টি এই ব্যালেস্টিক মিসাইল উৎক্ষেপণে উত্তেজনা আরও বেড়ে গেল।

পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া উইংয়ের পক্ষ থেকে সোমবার এক প্রেস বিবৃতিতে জানানো হয়, মহড়ার অংশ হিসেবেই এদিন শাহীন-১ মিসাইলটি পরীক্ষা করে দেখা হয়। ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস (ISPR) টুইট করে জানিয়েছে, যে কোনও ধরনের 'ওয়ারহেড' বহনে সক্ষম শাহীন-১।

শনিবার রাতেই ওড়িশায় ভূমি থেকে ভূমি ২০০০ কিলোমিটার পাল্লার ব্যালেস্টিক মিসাইল অগ্নি-২ পরীক্ষা করে ভারত। ভারতীয় সেনাবাহিনীর হাতে থাকা শক্তিশালী এই ক্ষেপণাস্ত্রটি রাতের অন্ধকারে কতটা কার্যকরী, মূলত তা দেখার জন্যই শনিবার রাতে অগ্নি-২ পরীক্ষা করা হয়। রাতের অন্ধকারেও শত্রুপক্ষের উপর নির্ভুল নিশানায় হামলা চালাতে পারে ভারতের হাতে থাকে অগ্নি-২ মিসাইলটি। শক্তিশালী এই মিসাইলটি ২০০০ কিলোমিটার দূরত্বে শত্রুপক্ষের উপর হামলা চালাতে সক্ষম। 

পূর্বের পরীক্ষাগুলোতে সাফল্য অর্জনের পরেই ভারতীয় সেনার হাতে এই মিসাইলটি তুলে দেওয়া হয়েছিল। বাকি ছিল, রাতে মিসাইলটি কতটা উপযোগী হতে পারে, তা দেখা। এ ক্ষেত্রেও ফুল মার্কস পেয়ে উত্তীর্ণ ভূমি থেকে ভূমি ক্ষেপণাস্ত্রটি। ২০ মিটার দীর্ঘ এই ব্যালেস্টিক মিসাইলের এক একটির ওজন ১৭ টন। ১০০০ কেজি পর্যন্ত কোনও অস্ত্র বা বিস্ফোরক বহনে সক্ষম। ২০০০ কিমি দূরের টার্গেটকে হিট করতে পারবে।

অগ্নি সিরিজের মিসাইলগুলোর মধ্যে অগ্নি-১ ক্ষেপণাস্ত্রটি ৭০০ কিমি পর্যন্ত যেতে পারে। ২০০০ কিমির বেশি দূরে যেতে পারে, এমন ক্ষেপণাস্ত্রও ভারতের কাছে রয়েছে। অগ্নি ৩-এর পাল্লা ৩০০০ কিমি। অগ্নি ৪ ও অগ্নি ৫ আরও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র। পাকিস্তানের এদিন মিসাইল পরীক্ষার জেরে ভারত-পাকিস্তান সম্পর্কের উত্তেজনা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। জম্মু-কাশ্মীরকে কেন্দ্র করে এমনিতেই দ্বিপাক্ষিক সম্পর্কের আরও অবনতি হয়েছে। সূত্র : এই সময়।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য