শিরোনাম
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৯ ১২:১৬
আপডেট : ১৯ নভেম্বর, ২০১৯ ১২:৪৮

পিয়াজ রফতানি আয়ে শীর্ষে যেসব দেশ

নিজস্ব প্রতিবেদক

পিয়াজ রফতানি আয়ে শীর্ষে যেসব দেশ

কোন কোন দেশ পিয়াজ রফতানি করে সব থেকে বেশি আয় করে সেই তালিকা করেছে ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকম।

২০১৮ সালে পিয়াজ রফতানি করে শীর্ষ আয় করা দেশের তালিকা তুলে ধরা হল।

নেদারল্যান্ডস
পিয়াজ রফতানি করে দেশটি গত বছর ৬৭ কোটি ৬১ লাখ ইউএস ডলার আয় করেছে। বিশ্বের রফতানি হওয়া মোট পিয়াজের ১৯ দশমিক এক শতাংশ রফতানি করে নেদারল্যান্ডস।

চীন
পিয়াজ রফতানি করে ২০১৮ সালে ৫০ কোটি ৯৫ লাখ ইউএস ডলার আয় করেছে। বিশ্বের রফতানি হওয়া মোট পিয়াজের ১৪ দশমিক চার শতাংশ রফতানি করে চীন।

মেক্সিকো
বিশ্বে রফতানি হওয়া মোট পিয়াজের ১১ দশমিক এক শতাংশ রফতানি করে মেক্সিকো। এই দেশটি গতবার পিয়াজ রফতানি করে ৪২ কোটি ৮৩ লাখ ইউএস ডলার আয় করেছে।

ভারত
বাংলাদেশের অন্যতম পিয়াজের বাজার ভারত গতবার পিয়াজ রফতানি করে ৪২ কোটি ১২ লাখ ইউএস ডলার আয় করেছে। গতবার রফতানি হওয়া মোট পিয়াজের ১১ দশমিক নয় শতাংশ রফতানি করে দেশটি।

যুক্তরাষ্ট্র
পিয়াজ রফতানি করে যুক্তরাষ্ট্র ২০১৮ সালে ২৩ কোটি ১৭ লাখ ইউএস ডলার আয় করেছে। গতবার যত পিয়াজ রফতাানি হয়েছে তারমধ্যে ৬ দশমিক ৫ শতাংশ রফতানি হয়েছে যুক্তরাষ্ট্র থেকে।

স্পেন
পিয়াজ রফতানি করে দেশটি গত বছর ১৭ কোটি ৪২ লাখ ইউএস ডলার আয় করেছে। পিয়াজ রফতানি করে আয়ের দিক থেকে এই দেশটির অবস্থান ষষ্ঠ স্থানে।

ইরান
গত বছর পিয়াজ রফতানি করে ১২ কোটি ৪৮ লাখ ইউএস ডলার আয় করে সপ্তম অবস্থানে রয়েছে ইরান।

মিশর
পিয়াজ রফতানি করে দেশটি গতবার ১১ কোটি আট লাখ ইউএস ডলার আয় করেছে। বাংলাদেশ প্রায় সময়ই এই দেশ থেকে পিয়াজ আমদানি করে।

পোল্যান্ড
পিয়াজ রফতানি করে দেশটি গতবার আট কোটি ২৬ লাখ ইউএস ডলার আয় করেছে। ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকমের তালিকায় পিয়াজ রফতানি করে শীর্ষ আয়ের দিক থেকে দেশটির অবস্থান নবম।

ফ্রান্স
ইউরোপের এই দেশটি পিয়াজ রফতানি করে গতবার আট কোটি ছয় লাখ ইউএস ডলার আয় করেছে। গতবার রফতানি হওয়া মোট পিয়াজের ২ দশমিক ৩ শতাংশ রফতানি করে দেশটি।

পেরু
দক্ষিণ আমেরিকার দেশটি পিয়াজ রফতানি করে গতবার সাত কোটি ১৬ লাখ ইউএস ডলার আয় করেছে।

নিউজিল্যান্ড
পিয়াজ রফতানি করে দেশটি গতবার ছয় কোটি ২১ লাখ ইউএস ডলার আয় করেছে।

পাকিস্তান
মোট রফতানি আয়ে বাংলাদেশের থেকে অনেক পিছিয়ে থাকলেও শুধু পিয়াজ রফতানি করে পাকিস্তান গতবার চার কোটি কোটি ৮৬ লাখ ইউএস ডলার আয় করেছে।

ক্যানাডা
পিয়াজ রফতানি করে দেশটি গতবার চার কোটি ৫৫ লাখ ইউএস ডলার আয় করেছে।

জার্মানি
পিয়াজ রফতানি করে দেশটি গতবার চার কোটি ৪৯ লাখ ইউএস ডলার আয় করেছে। গতবার রফতানি হওয়া মোট পিয়াজের ১ দশমিক ৩ শতাংশ রফতানি করে দেশটি। সূত্র: ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য