২০ নভেম্বর, ২০১৯ ০৮:৫৭

কাশ্মীরে ৭৬৫ পাথর নিক্ষেপকারী গ্রেফতার: ভারত

অনলাইন ডেস্ক

কাশ্মীরে ৭৬৫ পাথর নিক্ষেপকারী গ্রেফতার: ভারত

জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিলের পর ভারতীয় নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের ঘটনায় ৭৬৫ জনকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার ভারত সরকার দেশটির লোকসভায় এই তথ্য জানিয়েছে। খবর ইকোনোমিক টাইমস'র।

এই প্রথমবারের মতো ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীরে গ্রেফতারকৃতদের একটি সংখ্যা পার্লামেন্টে তুলে ধরলো। স্বরাষ্ট্র মন্ত্রণালয় লোকসভায় জানায়, গ্রেফতারকৃতদের বেশিরভাগ পাথর নিক্ষেপকারী। জম্মু-কাশ্মীরে পাথর নিক্ষেপের প্রবণতা বন্ধ করে সরকার বহুমুখী নীতি গ্রহণ করেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জি. কিশান রেড্ডি বলেন, সরকারের এসব পদক্ষেপে পাথর নিক্ষেপের ঘটনা কমে আসছে। ৫ আগস্ট থেকে ১৫ নভেম্বর পর্যন্ত পাথর নিক্ষেপ বা আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর জন্য ৭৬৫ জনকে গ্রেফতার এবং ১৯০টি মামলা দায়ের করা হয়েছে। ১ জানুয়ারি থেকে ৪ আগস্ট পর্যন্ত এমন মামলার সংখ্যা ছিল ৩৬১।

উল্লেখ্য, ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। তখন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মীর। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর