২০ নভেম্বর, ২০১৯ ১২:২২

শ্রীলঙ্কার মসনদে ‘চীনপন্থী’ গোতাবায়া, উদ্বিগ্ন ভারত পাঠাল জয়শংকরকে

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কার মসনদে ‘চীনপন্থী’ গোতাবায়া, উদ্বিগ্ন ভারত পাঠাল জয়শংকরকে

শ্রীলঙ্কায় সদ্য সমাপ্ত রাষ্ট্রপতি নির্বাচনে বড়সড় ধাক্কা খেয়েছে ভারত। নয়াদিল্লির উদ্বেগ বাড়িয়ে মসনদে বসেছেন ‘চীনপন্থী’ রাজাপাকসে পরিবারের কনিষ্ঠ সদস্য গোতাবায়া রাজাপাকসে। ফলে মঙ্গলবারই পরিস্থিতি সামাল দিতে শ্রীলঙ্কা সফরে রওনা দেন ভারতের পররাষ্টমন্ত্রী এস জয়শংকর। আলোচনা শেষে আজ বুধবার ভারত ফিরেছেন তিনি।

সদ্য সমাপ্ত রাষ্ট্রপতি নির্বাচনের পর প্রথম বিদেশি প্রতিনিধি হিসেবে শ্রীলঙ্কায় পা রাখেন জয়শংকর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হয়ে গোতাবায়াকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি। জয়ের পর গোতাবায়াকে অভিনন্দন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

সফরে গোতাবায়া জয়শংকরকে স্পষ্ট জানান, প্রতিবেশী ও বন্ধু হিসেবেই ভারতকে তারা সবসময়ের জন‌্য পাশে চান। চীন ও ভারতের সঙ্গে শ্রীলঙ্কা সম্মানজনক সমদূরত্ব ও সমান ঘনিষ্ঠতা বজায় রাখবে। উন্নয়ন ও আঞ্চলিক নিরাপত্তার প্রশ্নে ভারতের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করবে শ্রীলঙ্কা সরকার। ভারতের স্বার্থ বিরোধী কোনও কাজে শ্রীলঙ্কার মাটি ব‌্যবহার হতে দেবে না। 

গোতাবায়া আরও বলেন, গৃহযুদ্ধের সময় এলটিটিই-কে ধ্বংস করতে ভারত সরকার যেভাবে শ্রীলঙ্কা সরকারকে মদদ দিয়েছিল তার জন‌্য শ্রীলঙ্কাবাসী এখনও ভারতীয়দের কাছে কৃতজ্ঞ। উল্লেখ্য, উল্লেখ্য, শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট মহিন্দা রাজাপাকসের ছোট ভাই গোতাবায়া রাজাপাকসে। তিনি শ্রীলঙ্কার প্রাক্তন প্রতিরক্ষা সচিবও ছিলেন। দীর্ঘদিন সেনাবাহিনীতে কাজ করেছেন। সূত্র : সংবাদ প্রতিদিন

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর