৭ ডিসেম্বর, ২০১৯ ২০:৪৬

মার্কিন কারাগার থেকে মুক্তি পেলেন সেই ইরানি বিজ্ঞানী

অনলাইন ডেস্ক

মার্কিন কারাগার থেকে মুক্তি পেলেন সেই ইরানি বিজ্ঞানী

মাসুদ সুলাইমানি

মার্কিন যুক্তরাষ্ট্রের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ইরানের বিজ্ঞানী মাসুদ সুলাইমানি। এক বছর আটক রাখার পর সুলাইমানিকে মুক্তি দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। এ তথ্য জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার রাতেই তার ইরানে পৌঁছার কথা রয়েছে। সুইজারল্যান্ডের সহযোগিতায় এই বিজ্ঞানীকে মুক্ত করা সম্ভব হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার টুইটার পেইজে লিখেছেন, ‘আমি অত্যন্ত খুশি কারণ প্রফেসর মাসুদ সুলাইমানি এবং মি. ওয়াং খুব শিগগিরই তাদের পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হতে পারবেন।’ 

ওয়াং হচ্ছেন চীনা বংশোদ্ভূত মার্কিন নাগরিক। সুলাইমানি ও ওয়াংয়ের মুক্তির ক্ষেত্রে যারা ভূমিকা রেখেছেন বিশেষকরে সুইজারল্যান্ড সরকারকেও ধন্যবাদ জানান জানান তিনি। শনিবার সুলাইমানিকে সুইজারল্যান্ডে ইরানি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।

২০১৮ সালের ২৫ অক্টোবর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইরানি চিকিৎসা বিজ্ঞানী ও স্টেম সেল বিশেষজ্ঞ ডক্টর মাসুদ সুলাইমানিকে শিকাগো বিমানবন্দর থেকে এফবিআই আটক করে। আটকের সময়ও তার সঙ্গে বৈধ কাগজপত্র ও ভিসা ছিল।

বিনা অভিযোগে ও আদালতের কোনো নির্দেশ ছাড়াই এফবিআই এতদিন ইরানের এ বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষককে আটলান্টা শহরে আটকে রেখেছিল। তাকে এমন কারাগারে রাখা হয়েছিল যেখানে ভয়ঙ্কর অপরাধের সঙ্গে যুক্ত ব্যক্তিরাও বন্দী রয়েছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর