২০ জানুয়ারি, ২০২০ ১৮:১৬

ইসরায়েলের বিপক্ষে খুতবা দিয়ে বরখাস্ত আল আকসার খতিব

অনলাইন ডেস্ক

ইসরায়েলের বিপক্ষে খুতবা দিয়ে বরখাস্ত আল আকসার খতিব

শায়খ ইকরিমা সাবরি

জুমার খুতবায় বিতর্কিত কথা বলার অভিযোগে ফিলিস্তিনের আল আকসা মসজিদের গ্র্যান্ড ইমাম ও খতিব শায়খ ইকরিমা সাবরিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

রবিবার অবৈধ রাষ্ট্রটির চাপে জেরুজালেমের সর্বোচ্চ ইসলামিক পরিষদের চেয়ারম্যান ও আল আকসার খতিব শায়খ ইকরিমাকে এক সপ্তাহের জন্য সাময়িক বরখাস্ত হয়।

ইসরায়েলের দাবি, গত শুক্রবার জুমার খুতবায় দখলদার রাষ্ট্রটির বিরুদ্ধে উস্কানিমূলক কথা বলার জেরে তার বিরুদ্ধে এ নিষেধাজ্ঞাদেশ দেয়া হয়েছে।

সংক্ষিপ্ত এক বিবৃতিতে শায়খ ইকরিমা সাবরি সাংবাদিকদের বলেন, জেরুজালেমের আল-কিশলাহ পুলিশ স্টেশনে জিজ্ঞাসাবাদের সময় পুলিশ তাকে ২৫ জানুয়ারি পর্যন্ত আল-আকসা মসজিদে না যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

ওয়াদি হিলডওয়ে নামে বেসরকারি একটি মানবাধিকার সংস্থার বিবৃতিতে বলা হয়, শুক্রবারের খুতবায় উসকানি দেয়ার অভিযোগে শেখ সাবরিকে শনিবার জিজ্ঞাসাবাদ করে ইসরেয়েলি পুলিশ। জিজ্ঞাসাবাদের পরে শায়খ ইকরিমা সাবরির নিষেধাজ্ঞাদেশ আরও বাড়তে পারে।

এর আগে গ্র্যান্ড ইমামের বাড়িতে তল্লাশি চালিয়ে তাকে জিজ্ঞাসাবাদের জন্য উপস্থিত হওয়ার সমন জারি করে দখলদার বাহিনী।

ওয়াফা নিউজ এজেন্সি জানায়, এই ঘটনার পরিপ্রেক্ষিতে রবিবার ভোর থেকেই জেরুজালেমে বসবাসরত মুসলমানদের ওপর অস্বাভাবিক কঠোরতা শুরু করেছে ইসরায়েলে সৈন্যরা। এসময় সিলওয়ানের কয়েকটি দোকান ও বাসস্ট্যান্ডে হামলা চালিয়েছে তারা।

আল আকসার গ্র্যান্ড ইমাম শায়খ ইকরিমা সাবরিকে আল-আকসা মসজিদ থেকে সরিয়ে দেয়ার ঘটনা এটিই প্রথম নয়, এর আগেও কয়েকবার এমন নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছিলেন তিনি।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর