প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২০ ০৩:৫০
আপডেট : ২৪ জানুয়ারি, ২০২০ ০৭:১৭

ঘুষ-দুর্নীতি-অর্থ পাচারের মামলায় মেয়রসহ ৪৪ জন গ্রেফতার

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে:

ঘুষ-দুর্নীতি-অর্থ পাচারের মামলায় মেয়রসহ ৪৪ জন গ্রেফতার
ঘুষ-দুর্নীতি-অর্থ পাচার মামলায় গ্রেফতারকৃতদের কোর্টে সোপর্দ করে এফবিআই। ছবি- এনআরবি নিউজ।

ঘুষ-দুর্নীতি এবং অর্থ পাচার মামলায় নিউজার্সি অঙ্গরাজ্য পার্লামেন্টের দুই এ্যাসেম্বলীমেন, ৩ সিটির মেয়র, জুইশ সম্প্রদায়ের ৫ নেতাসহ ৪৪ জনকে ২২ জানুয়ারি বুধবার গ্রেফতার করেছে এফবিআই। নির্বাচিত জনপ্রতিনিধি এবং ধর্মভিত্তিক সম্প্রদায়ের নেতৃত্ব প্রদানকারিদের এহেন দুর্নীতির চাঞ্চল্যকর ঘটনা বিস্তৃত ছিল নিউজার্সি থেকে নিউইয়র্ক হয়ে ইসরায়েল এবং সুইজারল্যান্ড পর্যন্ত।

টানা দু’বছর সরেজমিনে তদন্তের পর সকলকে একযোগে গ্রেফতার করা হয়। দুর্নীতির বিরুদ্ধে সংঘবদ্ধ চক্রের এই মামলার উদ্ভব হয় ২৫ মিলিয়ন ডলারের একটি জাল চেক ব্যাংকে জমা দেয়ার পর। সিরিয়ান জুইশ সম্প্রদায়ের ঐ নেতাকে চেক জালিয়াতির ঘটনায় গ্রেফতারের পরই সে এফবিআইকে ঘুষ-দুর্নীতির সাথে রাঘব-বোয়ালদের জড়িত থাকার হদিস প্রদানে সম্মত হয়। তাকেই পুরো চক্রের প্রমাণ উদ্ধারের অবলম্বন হিসেবে ব্যবহার করেছে এফবিআই। জুইশ সম্প্রদায়ের নেতারা মানুষের কিডনি ক্রয়-বিক্রয়ের সাথেও জড়িত রয়েছেন। নির্মাণ ঠিকাদারদের কাছে থেকে মোটা অংকের ঘুষ নিয়ে বড় বড় প্রকল্পের ওয়ার্ক অর্ডার পাইয়ে দেন সিটি মেয়র এবং স্টেট এ্যাসেম্বলীমেনরা। 

নিউজার্সির স্টেট এটর্নী জেনারেল রাল্ফ জে ম্যারা বুধবার বিকেলে এক সংবাদ সম্মেলনে মামলার উদ্ধৃতি দিয়ে জানান, ঘুষ নেয়ার সময় হাতে নাতে গ্রেফতার হন হবোকন, সিকোকাস এবং রিজফিল্ডের মেয়র। নিউজার্সি স্টেট গভর্নর অফিসের পদস্থ এক কর্মকর্তার বাসায় এফবিআই অভিযান চালানোর পর সেই কর্মকর্তাকে পদত্যাগে বাধ্য করেছেন স্টেট গভর্নর জন এস করজাইন। ইউএস এটর্নী উল্লেখ করেছেন যে, ঘুষ-বাণিজ্যের মাধ্যমে অপরাধ কর্মকাণ্ড অব্যাহত রাখতে তারা ইসরায়েল এবং সুইস ব্যাংক থেকে গত কয়েক বছরে কমপক্ষে ৩ মিলিয়ন ডলার এনেছেন বেআইনীভাবে। 

গ্রেফতারকৃতরা হলেন হবোকন সিটির মেয়র পিটার জে কমেরানো থার্ড, সিকোকাস সিটি মেয়র ডেনিস এলওয়েল। উভয়েই ডেমক্র্যাট। এবং ডেমক্র্যাটিক পার্টির স্টেট এ্যাসেম্বলীম্যান জার্সি সিটির এল হারভে স্মীথ এব্ং ওসেন কাউন্টির স্টেট এ্যাসেম্বলীম্যান (রিপাবলিকান) ডেনিয়েল এম ভোল পেল্ট। 

গ্রেফতারকৃতদের মধ্যে আরও রয়েছেন জার্সি সিটির কাউন্সিলম্যান ম্যারিয়ানো ভেগা জুনিয়র, সিটির ডেপুটি মেয়র লিয়োনা বেল্ডিনি, বার্গেন কাউন্টির রিজফিল্ড সিটির মেয়র এন্থনী আর সুয়ারেজ প্রমুখ।  


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য