শিরোনাম
প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২০ ০৩:১৩

এবার সাগর থেকে ভয়ঙ্কর ব্যালিস্টিক মিসাইলের উৎক্ষেপণ করল ভারত

অনলাইন ডেস্ক

এবার সাগর থেকে ভয়ঙ্কর ব্যালিস্টিক মিসাইলের উৎক্ষেপণ করল ভারত

এক সপ্তাহ যেতে না যেতেই এবার সাগর থেকে আরও একটি ভয়ঙ্কর ব্যালিস্টিক মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত। শুক্রবার সকালে ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম উপকূলে পরমাণু অস্ত্র বহনে সক্ষম এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ করা হয়েছে। কে-৪ সাবমেরিন থেকে ৩৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এই উচ্চক্ষমতাসম্পন্ন ক্ষেপনাস্ত্র। 

এর আগে, গত রবিবার কে-৪ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয়েছিল। সেবারও পরীক্ষায় সফল হয় ভারত। খুব শীঘ্রই কে-৪ ক্ষেপণাস্ত্রকে ভারতীয় নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হবে। এই ক্ষেপণাস্ত্রটি নৌসেনার হাতে এলে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী হবে।

কে-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠন (ডিআরডিও)। দেশটির নৌসেনার আরিহান্ট শ্রেণির সাবমেরিন বহরে এটিকে যুক্ত করা হবে। কে-৪ ছাড়াও নিজস্ব সাবমেরিন বাহিনীর জন্য আরও একটি ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ডিআরডিও, সেটি সমুদ্রগর্ভ থেকে ব্যবহার করা সম্ভব। বিও-৫ নামের ওই ক্ষেপণাস্ত্রটি কমপক্ষে ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। সূত্র : এই সময়।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য