শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:০৩

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে উত্তাল মুম্বাইয়ের আজাদ ময়দান

অনলাইন ডেস্ক

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে উত্তাল মুম্বাইয়ের আজাদ ময়দান

ফের ভারতের সংশোধিত নাগরিক আইন সিএএ, এনআরসি এবং এনপিআর-এর বিরোধিতা করে পথে নামল মুম্বাইবাসী। শহরের ঐতিহাসিক আজাদ ময়দানে হাজার হাজার প্রতিবাদীর জমায়েতে উত্তাল অব্স্থার সৃষ্টি হয়। এখানে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। 

শনিবারের ওই প্রতিবাদ সভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহ এর বিরুদ্ধে শ্লোগান তোলা হয়। মোদী-শাহ’র বিরুদ্ধে উর্দু কবি ফয়েজ আহমদের কবিতা ‘হাম দেখেঙ্গে’ উদ্ধৃত করে স্লোগান তোলা হয়। সিএএ, এনআরসি এবং এনপিআর বিরোধী শ্লোগান দেন তারা। মহামোর্চা নামে একটি সংগঠন এই প্রতিবাদ সভার আয়োজন করেছিল।

মুম্বায়ের পার্শ্ববর্তী এলাকা থেকে দলে দলে লোক এই প্রতিবাদ সভায় জমায়েত হয়। হাতে জাতীয় পতাকা নিয়ে ‘মোদি-শাহ সে আজাদি, এনআরসি, এনপিআর সে আজাদি’ শ্লোগান তোলেন প্রতিবাদী মানুষেরা। উপস্থিত নাগরিকরা সিএএ, এনসারসি ও এনপিআর-এর স্বার্থে কোনও নথি দেখাবেন না, এমন সঙ্কল্পও গ্রহণ করেন। 

এমনকি চলতি সংসদের অধিবেশনে সংশোধিত নাগরিকত্ব আইন বিলোপ করার দাবি তোলেন তারা। এসময় ঘুরিয়ে ফিরিয়ে সব প্রতিবাদী ‘হাম দেখেঙ্গে’ কবিতার পংক্তি আওরান। মহিলারা আবার, নিজেদের ‘ঝাঁসির রানী’ আর ‘জিজা বাঈয়ের মেয়ে’ বলে নিজেদের তুলে ধরেন।

এই প্রতিবাদ সভায় অভিনেতা সুশান্ত সিং রাজপুত, সমাজকর্মী তিস্তা সেতালবাদ এবং ওই সংগঠনের আহ্বায়ক অবসরপ্রাপ্ত বিচারপতি কোলসে পাটিল উপস্থিত ছিলেন। সূত্র : এনডিটিভি।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য